29 C
আবহাওয়া
৮:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রোজা আগেই বাজারে আগুন!

রোজা আগেই বাজারে আগুন!

বাজার

বিএনএ ডেস্ক: শুক্রবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। আর প্রতিবছর এই মাস শুরুর আগেই বেড়ে যায় প্রায় সব পণ্যের দাম। এবারও তার ব্যতিক্রম হয়নি।

দেশে গত বছর পবিত্র রমজান মাসের প্রথম দিন প্রতি কেজি চিনির দাম ছিল ৭৮ থেকে ৮০ টাকা। এবারের রোজার ঠিক আগে সেই চিনি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকা দরে। মানে হলো, চিনির দাম প্রতি কেজিতে বেড়েছে ৩৭ থেকে ৪০ টাকা।

রোজার মাসে ইফতারে শরবত, জিলেপি ও অন্য খাবার তৈরিতে চিনি লাগেই। বরং অন্য মাসের চেয়ে বেশি লাগে। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) হিসাবে, সাধারণত দেশে প্রতি মাসে গড়ে দেড় লাখ টন চিনির চাহিদা রয়েছে। রমজান মাসে লাগে তিন লাখ টন। চিনির দাম বেড়ে যাওয়ায় এবার সাধারণ মানুষকে অনেকটা বাড়তি ব্যয় করতে হবে।

শুধু চিনি নয়, এবার রোজায় ব্যয় বাড়বে আটা, ময়দা, ছোলা, রসুন, শুকনা মরিচ, হলুদ, মাছ, মাংস ও ডিম কিনতে। রান্নার জন্য লবণ লাগবেই। সেটার দামও বেশি। ইফতারে একটি-দুটি খেজুর খাবেন, সেটার জন্যও বাড়তি বাজেট রাখতে হবে এবারের রোজায়। উল্লেখ্য, রোজার আগে গত এক সপ্তাহে বাজারে কিছু পণ্যের দাম বেড়েছে।

দেশে আজ বৃহস্পতিবার দিবাগত রাতে সাহ্‌রি খাওয়ার পর শুক্রবার থেকে রোজা শুরু হবে। বাজারে ইতিমধ্যে রোজার কেনাবেচা শুরু হয়ে গেছে। তবে ব্যবসায়ীরা বলছেন, কেনাবেচা খুব বেশি নয়।

২০২২ সালে রোজা শুরু হয় ৩ এপ্রিল। ওই দিন বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা বাংলাদেশ ট্রেডিং করপোরেশনের (টিসিবি) বাজারদরের তালিকা ও গতকাল বুধবারের তালিকা ধরে বিশ্লেষণ করে দেখা যায়, চাল, মসুর ডাল, আলু ও পেঁয়াজের দামে তেমন কোনো হেরফের নেই। বাকি বেশির ভাগ পণ্যের দাম চড়া। বৃদ্ধির হারটিও অনেক বেশি।

উদাহরণ ব্রয়লার মুরগি। নিম্নবিত্তের প্রাণিজ আমিষের এই বড় উৎসটি এখন তাদের নাগালছাড়া। টিসিবির হিসাবে ব্রয়লার মুরগির কেজিপ্রতি দর উঠেছে ২৫০ থেকে ২৭০ টাকায়, যা গত বছরের রমজানের চেয়ে ৫১ শতাংশ বেশি। ঢাকার কারওয়ান বাজার, মালিবাগ বাজার ও সেগুনবাগিচা বাজার ঘুরে গতকাল দেখা যায়, ব্রয়লার মুরগি প্রতি কেজি ২৫০ থেকে ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ডিমের দামেও স্বস্তির কোনো খবর নেই। ফার্মের মুরগির এক হালি ডিম কিনতে ব্যয় হবে ৪৫ থেকে ৪৭ টাকা, যা গত বছরের রমজান মাসের চেয়ে ৩৭ শতাংশ বেশি।

চাষের কই, পাঙাশ, তেলাপিয়া-এই তিন মাছের দর সাধারণত স্থিতিশীল থাকে। কিন্তু গত এক বছরে দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। ছোট পাঙাশ মাছ ১২০ থেকে ১৩০ টাকায় ১ কেজি পাওয়া যেত। সেটা এখন কিনতে হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকায়। এবার প্রতি কেজি আটা কিনতে হবে সর্বনিম্ন ৫৫ টাকায়। গত বছর রোজায় আটার কেজি ছিল সর্বনিম্ন ৩৪ টাকা। এটা খোলা আটার দাম। বাজারে প্যাকেটজাত আটা ৬৫ থেকে ৬৮ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, যা গত বছর রোজায় ৪০-৪৫ টাকা ছিল।

ভোজ্যতেল, চিনি, গম, মসুর ডাল ও ছোলার সরবরাহ আমদানিনির্ভর। এসব পণ্যের দাম বিশ্ববাজারে বেড়েছে। আবার মার্কিন ডলারের দাম বাড়ায় আমদানির খরচ বেড়েছে। গত বছর রোজার আগে প্রতি ডলারের দাম ছিল ৮৬ টাকা, যা এখন ১০৫ টাকার বেশি। ডলারের দামের কারণে গবাদিপশু, মুরগি ও মাছের খাবারের দাম অনেকটাই বেড়েছে বলে দাবি করে ব্যবসায়ীরা বলছেন, এতে তাদের উৎপাদন খরচ বেড়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর (ডিএনসিআরপি) একটি প্রতিবেদনে ১৯ মার্চ জানায়, দেশে ব্রয়লার মুরগির উৎপাদন খরচ খামারের আকারভেদে প্রতি কেজিতে ১৩৫ থেকে ১৬০ টাকা। এটা সর্বোচ্চ ২০০ টাকার মধ্যে বিক্রি হওয়া উচিত। কিন্তু বাজারে দাম অনেক বেশি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ