26 C
আবহাওয়া
১০:৪১ পূর্বাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধে হারলে রাশিয়া টুকরো টুকরো হয়ে যাবে: মেদভেদেভ

যুদ্ধে হারলে রাশিয়া টুকরো টুকরো হয়ে যাবে: মেদভেদেভ

যুদ্ধে হারলে রাশিয়া টুকরো টুকরো হয়ে যাবে: মেদভেদেভ

বিএনএ: ইউক্রেন যুদ্ধে হেরে গেলে রাশিয়া টুকরো টুকরো হয়ে যাবে। এ কথা বলেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রভাবশালী নিরাপত্তা পরিষদের উপচেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন মেদভেদেভ।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেয়া এক পোস্টে তিনি বলেন, ‘রাশিয়া যদি ইউক্রেন থেকে বিজয় লাভ না করে বিশেষ সামরিক অভিযান বন্ধ করে দেয়, তাহলে টুকরো টুকরো হয়ে যাবে। যুক্তরাষ্ট্র কিয়েভকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দিলে যুদ্ধ শেষ হয়ে যাবে।’

গত মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) পোল্যান্ডে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যের পরই এমন মন্তব্য করলেন রাশিয়ার এই সাবেক প্রেসিডেন্ট।

বাইডেন তার ভাষণে বলেন, ‘রাশিয়া যদি ইউক্রেনে হামলা বন্ধ করে তাহলেই যুদ্ধের অবসান ঘটবে। আর ইউক্রেন যদি রুশ বাহিনীর বিরুদ্ধে আত্মরক্ষা বন্ধ করে দেয়, তবে কিয়েভের পতন ঘটবে।’ মেদভেদেভ বাইডেনের এই বক্তব্যকে ‘মার্জিত মিথ্যাচার’ বলে দাবি করেন।

মেদভেদেভ বলেন, নিজেদের দেশে এতো সমস্যা থাকা সত্ত্বেও কেন তিনি অন্য দেশের মানুষের কাছে সহায়তার আবেদন করেন? রাশিয়ার নাগরিকরা কেন মার্কিন যুক্তরাষ্ট্রের নেতাকে বিশ্বাস করবে, যিনি ২০ এবং ২১ শতকে সবচেয়ে বেশি যুদ্ধ চালিয়েছেন, কিন্তু আগ্রাসনের কথা বলে আমাদের তিরস্কার করবেন?

দেশের রাজনৈতিক ও সামরিক অভিজাতদের উপস্থিতিতে দেয়া ওই ভাষণে তিনি বলেন, ‘আমি আজ ঘোষণা করতে বাধ্য হচ্ছি যে, কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তিতে তার অংশগ্রহণ স্থগিত করছে রাশিয়া।’

রুশ নেতা বলেন, ‘ওয়াশিংটনের কিছু লোক ফের পরমাণু পরীক্ষা শুরু করার চিন্তাভাবনা করছে। এর পরিপ্রেক্ষিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পরমাণু কর্পোরেশনেরও পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য প্রস্তুত হওয়া উচিত।’ পুতিনের এই ঘোষণাকে ‘একটি অত্যাধিক এবং অনিবার্য সিদ্ধান্ত’ বলে অভিহিত করেন মেদভেদেভ।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ