30 C
আবহাওয়া
৯:৫৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

বিএনএ ডেস্ক:  আজ ২৩ জানুয়ারি। বাংলা সিনেমার কিংবদন্তি  অভিনেতা নায়ক রাজ রাজ্জাকের ৮১তম জন্মদিন।১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের কলকাতার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন রাজ্জাক। পারিবারিক নাম আব্দুর রাজ্জাক। কলকাতার থিয়েটারে অভিনয় করার মাধ্যমে রাজ্জাক তার অভিনয় জীবনের শুরু করেন।

১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়ে রাজ্জাক তার পরিবার পরিজন নিয়ে ঢাকায় চলে আসতে বাধ্য হন। তৎকালীন প্রাদেশিক রাজধানী ঢাকায় এসেও রাজ্জাক চলচ্চিত্রের নায়ক হওয়ার সুযোগ খুঁজতে থাকেন-তবে প্রথমেই এতে সফলতা না পেয়ে সিনেমার একজন সহকারী পরিচালক হিসেবে ‘উজালা’ ছবিতে পরিচালক কামাল আহমেদের সহকারি হিসেবে কাজ শুরু করেন।

জহির রায়হান তার লোক ছবি ‘বেহুলা’তে রাজ্জাক লখিন্দরের ভূমিকায় নায়ক হিসেবে  অভিনয় করেন।এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি রাজ্জাককে। ৬০-এর দশকের শেষ থেকে ’৭০ ও ’৮০-এর দশকে জনপ্রিয়তার তুঙ্গে ওঠেন রাজ্জাক-অভিনয় করেন ৩ শ’-এরও বেশি চলচ্চিত্রের নায়কের ভূমিকায়। রাজ্জাক অভিনীত জননন্দিত ছবিগুলোর মধ্যে রয়েছে ‘নীল আকাশের নীচে, ময়নামতি, মধু মিলন, পীচ ঢালা পথ, যে আগুনে পুড়ি, জীবন থেকে নেয়া, কী যে করি, অবুঝ মন, রংবাজ, বেঈমান, আলোর মিছিল, অশিক্ষিত, অনন্ত প্রেম, বাদী থেকে বেগম ইত্যাদি।

২০১৭ সালের ২১ আগস্ট নায়করাজ রাজ্জাক মৃত্যুবরণ করেন।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ