30 C
আবহাওয়া
১০:৫২ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটিতে পাচারকালে বিপন্ন প্রজাতির বানর উদ্ধার

রাঙামাটিতে পাচারকালে বিপন্ন প্রজাতির বানর উদ্ধার

রাঙামাটিতে পাচারকালে বিপন্ন প্রজাতির বানর উদ্ধার

বিএনএ, রাঙ্গামাটি : রাঙামাটির কাপ্তাই উপজেলায় পাচারকালে এক ব্যক্তি থেকে বিপন্ন প্রজাতির একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বন বিভাগ। শনিবার (২২ অক্টোবর) সকালে কাপ্তাইয়ের ব্যঙছড়ি বিটের অধীনে গভীর অরণ্য হতে বিপন্ন প্রাণীর তালিকায় থাকা ‘বেঙ্গল স্লো লরিস’ নামের এ লজ্জাবতী বানর উদ্ধার করেন।

তথ্যমতে, ২০১৫ অনুযায়ী আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় একদম সংকটাপন্ন প্রাণী হিসেবে এ বিরল প্রজাতির লজ্জাবতী বানরের নাম উঠে এসেছে।

বনবিভাগ সূত্রে জানা যায়, কাপ্তাই রেঞ্জের ব্যাঙছড়ি বিটের গহীন অরণ্যে কোন এক পাহাড়ি ব্যক্তি লজ্জাবতী বানরটি পাচার করা উদ্দেশ্য নিয়ে যাচ্ছে। এমতাবস্থায় পাচারকারী বন বিভাগের লোকদের আগমনের সংবাদ পেয়ে রেখে পালিয়ে যায়। পরে ঘটনাস্থল হতে কাগজের বাক্স বন্দি অবস্থায় লজ্জাবতী বানরটি উদ্বার করা হয়।

এ বিষয়ে কাপ্তাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ জানান, উদ্ধার হওয়ার পর প্রাণীটি রাঙামাটি বন সংরক্ষক মোঃ মিজানুর রহমান ও ডিএফও ছালেহ মোঃ শোয়ইব খান এর নির্দেশনা মোতাবেক (শনিবার) রাত ৮টায় কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে অবমুক্ত করা হয়েছে।

বিএনএনিউজ/কাইমুল ইসলাম ছোটন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ