37 C
আবহাওয়া
১০:২৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ওমান সাগর দিয়ে তেল রপ্তানির পাইপলাইন উদ্বোধন করল ইরান

ওমান সাগর দিয়ে তেল রপ্তানির পাইপলাইন উদ্বোধন করল ইরান

ওমান সাগর দিয়ে তেল রপ্তানির পাইপলাইন উদ্বোধন করল ইরান

বিএনএ, বিশ্বডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ৫৩ হাজার বিলিয়ন তুমান অর্থ ব্যয়ে নির্মিত একটি বিশাল তেল পাইপলাইন প্রকল্প উদ্বোধন করেছেন। পারস্য উপসাগর ও হরমুজ প্রণালী এড়িয়ে অপরিশোধিত তেল রপ্তানি করার জন্য বৃহস্পতিবার (২২ জুলাই)  এই পাইপলাইন উদ্বোধন করা হয়েছে।

এই পাইপলাইনের মাধ্যমে হরমুজগান প্রদেশের গুরেহ অঞ্চল থেকে ওমান সাগর তীরবর্তী জাস্ক বন্দর পর্যন্ত প্রতিদিন প্রায় ১০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল পাঠানো যাবে। ইরানের খার্গ দ্বীপের টার্মিনাল থেকে তেলের একটা বড় অংশ এখন ওমান সাগরের এই টার্মিনাল দিয়ে রপ্তানি হবে।

প্রেসিডেন্ট হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিশাল প্রকল্প উদ্বোধন করে বলেন, যারা নিষেধাজ্ঞা দিয়ে ইরানের উন্নয়ন আটকে রাখতে চেয়েছিল এই প্রকল্প বাস্তবায়ন করে তাদের সকল ষড়যন্ত্রের জবাব দেয়া হয়েছে।

তিনি এ পাইপলাইন প্রকল্পের উদ্বোধনকে ইরানের ইতিহাসের অন্যতম স্মরণীয় ঘটনা হিসেবে উল্লেখ করে বলেন, যতই দিন যাবে ততই এ প্রকল্পের গুরুত্ব সবাই উপলব্ধি করবে।

ইরানের তেল খাতের ওপর আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, আমেরিকা দুই ক্ষেত্রে আমাদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। এর একটি ইরানের তেল রপ্তানি খাত এবং অন্যটি ইরানের পণ্য আমদানি খাত। কিন্তু এর কোনো লক্ষ্যই তারা অর্জন করতে পারেনি।

গুরেহ-জাস্ক প্রকল্প হচ্ছে ইরানের তেলশিল্পের সবচেয়ে বড় প্রকল্প।  খার্গ দ্বীপে তেল পরিশোধনের জন্য হরমুজ প্রণালী দিয়ে ট্যাংকারে করে তেল পরিবহন করতে হয়। হরমুজ প্রণালী ব্যস্ততম রুট হওয়ায় তেল পৌঁছাতে কয়েক দিন সময় লেগে যায়। (পার্সটুডে)

বিএনএনিউজ/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ