31 C
আবহাওয়া
১১:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইরানের রাষ্ট্রদূতের সাথে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন নেতৃবৃন্দের সাক্ষাৎ

ইরানের রাষ্ট্রদূতের সাথে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন নেতৃবৃন্দের সাক্ষাৎ

ইরানের রাষ্ট্রদূতের সাথে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম নেতৃবৃন্দের সাক্ষাৎ

বিএনএ, ঢাকা: ঢাকায় নিযুক্ত ইসলামিক রিপাবলিক অব ইরানের রাষ্ট্রদূত মি. মানসুর চাভোসির (Mansour Chavoshi) সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান মজুমদার ও মহাসচিব প্রফেসর আবেদ আলীসহ ইলেকশন মনিটরিং ফোরাম নেতৃবৃন্দ।

রাজধানীর গুলশানস্থ ইরান দূতাবাসে বৃহস্পতিবার (২২ জুন ২০২৩) সকালে সাক্ষাৎকালে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম নেতৃবৃন্দ এবং রাষ্ট্রদূতের মধ্যে দুইদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, অর্থনৈতিক, সামাজিকসহ সার্বিক বিষয়ে আলোচনা হয়। এই সম্পর্ক আরো জোরদার, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় ইরানের জোরালো সমর্থন নিয়ে এগিয়ে যাবার ব্যাপারে উভয়ই দেশের নেতৃবৃন্দ ঐক্যমত ব্যক্ত করেন।

ইরানের রাষ্ট্রদূতের সাথে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম নেতৃবৃন্দের সাক্ষাৎ
ইরানের রাষ্ট্রদূতের সাথে মতবিনিময় করেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম নেতৃবৃন্দ।

এসময় ইলেকশন মনিটরিং ফোরামের ডিরেক্টর বুয়েটের উপ উপাচার্য অধ্যাপক ড.আব্দুল জব্বার খান, ইসলামি আরবী বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড.মুহম্মদ আহমদ আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন নেতৃবৃন্দ এবং রাষ্ট্রদূতের মধ্যে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর আমন্ত্রণে আগামী মাসে ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মানোচেহর মোত্তাকির বাংলাদেশ সফর নিয়েও আলোচনা হয়।

ইরানের রাষ্ট্রদূতের সাথে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম নেতৃবৃন্দের সাক্ষাৎ
ইরানের রাষ্ট্রদূত মি. মানসুর চাভোসির সাথে শুভেচ্ছা বিনিময় করছেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান মজুমদার।

মানোচেহর মোত্তাকি
ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী, কূটনীতিক মি. মানোচেহর মোত্তাকি ১৯৫৩ সালের ১২ মে ইরানে জন্ম গ্রহণ করেন। মি. মোত্তাকি ১৯৭৭ সালে ভারতের ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে তেহরান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

মানুচেহর মোত্তাকি ইরানের সাবেক এমপি। জাপান ও তুরস্কে ইরানের সাবেক রাষ্ট্রদূত, ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২৪ বছর তিনি ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে কর্মরত ছিলেন। মানুচেহর মোত্তাকি একজন ইরানি রাজনীতিবিদ এবং কূটনীতিক।

২০০৫ সালের ২৪ আগস্ট তিনি ইরানের প্রথমবার পরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন। ২০০৯ সালে প্রেসিডেন্ট আহমেদিনেজাদের দ্বিতীয় মন্ত্রিসভায়ও পররাষ্ট্রমন্ত্রী ছিলেন ২০১০ সালের ১৩ ডিসেম্বর পর্যন্ত। মানুচেহর মোত্তাকি ২০১৩ সালে ইরানের রাষ্ট্রপতি নির্বাচনেও প্রার্থী ছিলেন। নির্বাচন অনুষ্ঠানের আগ মুহুর্তে তিনি প্রার্থীতা প্রত্যাহার করে নেন।

বিএনএনিউজ/বিএম,এসজিএন/ এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ