24 C
আবহাওয়া
৬:২৩ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » অ্যাপ ডাউনলোডে সতর্ক করেছে সিঙ্গাপুর পুলিশ

অ্যাপ ডাউনলোডে সতর্ক করেছে সিঙ্গাপুর পুলিশ

অ্যাপ ডাউনলোডে সতর্ক করেছে সিঙ্গাপুর পুলিশ

বিএনএ, বিশ্ব ডেস্ক : সিঙ্গাপুর পুলিশ জাল ScamShield অ্যাপের সাথে জড়িত নতুন ফিশিং স্ক্যাম ভেরিয়েন্টের বিরুদ্ধে সতর্ক করে দিয়েছে বাসিন্দাদের৷সে সাথে সন্দেহজনক অ্যাপ  ডাউনলোড না করার জন্য জনসাধারনের প্রতি আহবান জানিয়েছে।

এ সব অ্যাপের সাথে ফিশিং ম্যালওয়্যার থাকতে পারে যা স্ক্যামাররা অ্যাপ ডাউনলোডকারীর ডিভাইস নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে পারে।

বেশ কিছু সংখ্যক ব্যক্তির ফোন থেকে ব্যাংকের সাথে লেনদেন করে প্রতারকরা হাজার হাজার ডলার হাতিয়ে নিয়েছে এমন অভিযোগের পর পুলিশ উক্ত সতর্কতা জারি করেছে।

পুলিশ জানায়, স্ক্যামাররা ভুক্তভোগীদের অফিসিয়াল গুগল প্লে স্টোর থেকে খাঁটি স্ক্যামশিল্ড অ্যাপ ডাউনলোড না করার জন্যও জানিয়ে দেবে এবং স্ক্যামারদের দেয়া URL লিঙ্ক থেকে ভুক্তভোগীরা জাল অ্যাপ ডাউনলোড করার জন্য জোর দেবে।

ডিভাইস দখলে নিয়ে প্রতারকরা ফেসবুক ও হোয়াটস অ্যাপ ব্যাবহার করে খাবারের অর্ডারও দিচ্ছে।

ন্যাশনাল ক্রাইম প্রিভেনশন কাউন্সিল কতজন লোক ক্ষতিগ্রস্ত হয়েছে সে পরিসংখ্যান পুলিশ প্রকাশ করেনি।

এই নতুন রূপটি সবেমাত্র সনাক্ত করা হয়েছে এবং পুলিশ জনসাধারণকে তৃতীয় পক্ষের সাইটগুলি থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করার বিপদের কথা মনে করিয়ে দিচ্ছে যা ক্ষতিগ্রস্থদের মোবাইল ফোন, কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসে ম্যালওয়্যার হিসেবে ইনস্টল করা হতে পারে।

এর আগে মে মাসে, একজন মহিলা ২০হাজার ডলার হারিয়েছেন একটি QR কোড স্ক্যান করার পরে তাকে তার অ্যান্ড্রয়েড ফোনে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করতে পরিচালিত করেছিল। তিনি যে অ্যাপটি ইনস্টল করেছেন তা স্ক্যামাররা তার ডিভাইসটি দখল করতে এবং তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পেরেছিল।

২০২৩ সালের মার্চ থেকে এপ্রিলের মাঝামাঝি সময়ে, কমপক্ষে ১১৩ জন Android ফোন ব্যবহারকারীর ফিশিং স্ক্যামগুলির মাধ্যমে ব্যাংক হতে ৪লাখ ৪৫হাজার ডলার চুরি হয়েছে।

২০২২ সালে সিঙ্গাপুরে কেলেঙ্কারির শিকার ব্যক্তিরা ৬৬০.৭ ডলার মিলিয়ন হারিয়েছে, যা ২০২১ সালের চেয়ে ৬৩২ মিলিয়ন ডলার থেকে বেশি। দুই বছরে প্রায় ১.৩ বিলিয়ন ডলার হারিয়েছে।

২০২২ সালে ৩১,৭২৮টি কেলেঙ্কারির ঘটনা রিপোর্ট করা হয়েছিল, যা ২০২১ সালে ছিল ২৩,৯৩৩টি।

সূত্র: The straitstimes.

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ