26 C
আবহাওয়া
১:৫৫ পূর্বাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » চবি ভর্তি পরীক্ষা: অসাবধানতায় যেতে পারে প্রাণ

চবি ভর্তি পরীক্ষা: অসাবধানতায় যেতে পারে প্রাণ


।। সুমন বাইজিদ।।

বিএনএ, চবিঃ দেশের সর্ববৃহৎ ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চলছে ২০২২-২৩ সেশনের ভর্তিযুদ্ধ। দূর- দূরান্ত থেকে ছুটে আসছে শিক্ষার্থীরা। শহর থেকে মূল ক্যাম্পাস ২২ কিলোমিটার দূরে। যাতায়াতের প্রধান বাহন বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন। এই শাটল ট্রেনেই একটু অসাবধান হলেই ঝরে যেতে পারে প্রাণ। জীবনের ঝুঁকি নিয়ে অনেকে উঠছেন ছাদে অনেকে গাদাগাদি করে দাড়িয়ে আছেন ইঞ্জিনের সামনে। এমন পরিস্থিতিতে যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা।

গতবছরের তুলনায় এবার ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এর মধ্যেই গাড়িচালকদের বাড়তি ভাড়া আদায়। রাস্তায় প্রচন্ড ট্রাফিক জ্যাম। সবমিলিয়ে শাটল ট্রেনেই যেতে বাধ্য হচ্ছে পরীক্ষার্থীরা। যদিও ভর্তি পরীক্ষা উপলক্ষে ৯ জোড়া শাটল ট্রেনের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। তবে তা প্রয়োজনের তুলনায় সামান্য। এতে করে ভোগান্তিতে পড়ছে ভর্তিচ্ছুরা।

নরসিংদী থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা মাহাথির মোহাম্মদ তপু জায়গা না পেয়ে ভিতরে ঢুকতে পারেনি। ট্রেনের একটি হাতল ধরে কোনোমতে দাঁড়িয়েছেন এক পায়ে।

ঝুঁকি নিয়ে কেন ট্রেনে উঠেছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে যেভাবেই হোক ঢাকা যেতে হবে। আকাশ মেঘাচ্ছন্ন। বৃষ্টি আসলে আমি সমস্যায় পড়ে যাব। তাই ঝুঁকি নিয়ে উঠেছি।

পরবর্তীতে আরও শাটল আছে জেনেও তিনি বলেন, এখন ভর্তি পরীক্ষার সময়ে প্রচন্ড ভীড়। সব ট্রেনেই ভীড়। কিছুই করার নেই। এভাবেই যেতে হবে।

আরেক পরীক্ষার্থী ইভা খান বলেন, শহর থেকে গাদাগাদি করে পরীক্ষা দিতে এসেছি। এখনও প্রচন্ড ভিড়ের মধ্যে গাদাগাদি করেই যেতে হবে। কেননা অন্য যানবাহনে মাত্রাতিরিক্ত ভাড়া নিচ্ছে। রাস্তায় ট্যাফিক জ্যাম থাকায় ঝুঁকি নিয়ে শাটলেই যেতে হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূরুল আজিম সিকদার বিএনএ নিউজকে বলেন, পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় দুপুরের ট্রেনগুলোতে গাদাগাদি বেশি হয়ে যায়। তবে ছাদে এবং ইঞ্জিনের সামনে উঠা নিষেধ থাকা সত্ত্বেও অনেকেই শখ করে উঠে। আমরা এ ব্যাপারে রেলওয়ে পুলিশের সাথে কথা বলেছি তারা বিষয়টি মনিটরিং করবে। এবং পরবর্তীতে আমরা প্রয়োজন অনুযায়ী শাটলের বগি বৃদ্ধি করবো। যাতে শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে না হয়।

উল্লেখ্য, ১৬ মে থেকে শুরু হয়েছে চবির ভর্তি পরীক্ষা। যা চলবে ২৫ মে পর্যন্ত।

বিএনএ/ওজি

 

Loading


শিরোনাম বিএনএ