37 C
আবহাওয়া
৪:৩০ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » মাঙ্কিপক্স : দেশের সব বন্দরে সতর্কতা জারি

মাঙ্কিপক্স : দেশের সব বন্দরে সতর্কতা জারি


বিএনএ, ঢাকা : মাঙ্কিপক্স প্রতিরোধে দেশের সকল বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার (২২ মে) রাতে বিষয়টি জানান স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

বিশ্বের অন্তত ১১টি দেশে মাঙ্কিপক্স নামের ভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্বিগ্ন পুরো বিশ্ব। দেশে ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধে সব বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আজ শনিবার রাতে বিষয়টি জানান স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

ডা. নাজমুল ইসলাম বলেন, ‘বিমানবন্দর, স্থলবন্দরসহ সমস্ত বন্দরগুলোকে আমরা সতর্ক থাকতে বলেছি। সন্দেহভাজন কেউ এলে যেন তাকে চিহ্নিত করা যায় এবং অতিদ্রুত যেন তাকে সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।’

ডা. নাজমুল আরও বলেন, ‘আমরা যখন কোনো নির্দেশনা দিই, তখন সেটি জেলা সিভিল সার্জন থেকে শুরু করে স্বাস্থ্য বিভাগের সব পর্যায়েই চলে যায়। সব জেলায় তো স্থলবন্দর নেই। যেসব জেলায় আছে সেগুলোতে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।’

এরই মধ্যে ইউরোপের ১১টি দেশে রোগটি ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আক্রান্তের সংখ্যাও ছাড়িয়েছে ১০০।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ