30.3 C
আবহাওয়া
৯:৪৩ অপরাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » গরমে পাঁচ জেলায় ছয়জনের মৃত্যু

গরমে পাঁচ জেলায় ছয়জনের মৃত্যু

গরম

বিএনএ ডেস্ক: দেশের প্রায় সব জেলায় চলছে তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে মানুষ। রোববার তাপমাত্রা কিছুটা কমলেও দেশের ৫১ জেলা তাপপ্রবাহের কবলে ছিল। প্রখর রোদ আর অসহ্য গরমে সীমাহীন দুর্ভোগে পড়েছে জনজীবন। এর মধ্যে মেহেরপুর, হবিগঞ্জ, সিলেট, পাবনা ও নরসিংদী জেলায় গরমে ছয়জনের মৃত্যু হয়েছে। এর আগে শনিবার দুই জেলায় তিনজনের মৃত্যুর খবর পাওয়া যায়। এদিকে তাপপ্রবাহের মধ্যেই ঢাকাসহ দেশের কয়েক জায়গায় বৃষ্টির আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। তবে গরম থেকে স্বস্তির সম্ভাবনা আপাতত নেই।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পাবনা ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর তীব্র তাপপ্রবাহ বইছে রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়ার ওপর দিয়ে। এর বাইরে মৌলভীবাজার, চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একই পরিস্থিতি বিরাজ করছে রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, বৃষ্টি না হওয়ায় তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। ২৩-২৪ এপ্রিল পর্যন্ত এমন পরিস্থিতি থাকতে পারে। এপ্রিল যে দেশের সবচেয়ে উষ্ণতম মাস, তা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, এ মাসে তাপপ্রবাহের এমন প্রবণতা স্বাভাবিক। গত বছর সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল ঈশ্বরদীতে, ঢাকায় উঠেছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াসে। এবারও তাপমাত্রা বাড়ার প্রবণতা রয়েছে। কয়েক দিন পর তাপমাত্রা কমতে পারে।

এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ শুরু হয়। এর মধ্যে চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে শনিবার; সেদিন যশোরে পারদ উঠেছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা বলেন, রোববার দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঢাকায় দুয়েক জায়গায় বৃষ্টি হতে পারে। তবে স্বস্তি মিলবে না। তাপমাত্রা বাড়া-কমার মধ্যেই এই মাস যাবে।

তাপপ্রবাহের কারণে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত সব স্কুল, মাদ্রাসা ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রচণ্ড গরমের কারণে অনলাইনে ক্লাস নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শনিবার দেশের স্কুল, কলেজ ও মাদ্রাসায় পাঁচ দিনের বন্ধ ঘোষণা করা হলেও কিছু ইংলিশ মিডিয়াম স্কুল শ্রেণি কার্যক্রম চালাচ্ছিল। এ অবস্থায় ইংরেজি মাধ্যমের স্কুলও ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করতে বলেছে ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। পরবর্তী দু’দিন শুক্র-শনিবার থাকায় শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে ২৭ এপ্রিল পর্যন্ত।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ