34 C
আবহাওয়া
২:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » যারা নদীকে গলা টিপে মারছে তারা মানুষের শত্রু: তথ্যমন্ত্রী

যারা নদীকে গলা টিপে মারছে তারা মানুষের শত্রু: তথ্যমন্ত্রী

যারা নদীকে গলা টিপে মারছে তারা মানুষের শত্রু: তথ্যমন্ত্রী

বিএনএ, ঢাকা: যারা নিজের স্বার্থে প্রকৃতি ধ্বংস করছে, যারা বড় বড় শিল্পপতি, তারা শিল্প উৎপাদনের সঙ্গে পরিবেশ সংরক্ষণের কথা মাথায় রাখেনি। যারা নদীকে গলা টিপে মারছে তারা মানুষের শত্রু। এদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (২৮ এপ্রিল) আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি আয়োজিত সেমিনারে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, পৃথিবীটা যদি বসবাসের অযোগ্য হয়ে যায় তাহলে অন্য সংবাদের আর গুরুত্ব থাকে না। আজকে পৃথিবীর যে উষ্ণায়ন এর কারণ কিন্তু প্রাকৃতিক না। এখনেই হচ্ছে পার্থক্য। শিল্প বিপ্লবের পর ১ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে।

বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, আপনাদের অনুরোধ জানাবো মাঝে মাঝে ইন্ডাস্ট্রিতে গিয়ে আপনারা যদি ট্যুর দেন। সেখানে গিয়ে বলেন; এভাবে প্রকৃতি ধ্বংস করবেন না। শত কোটি টাকার মালিক, হাজার কোটি টাকার মালিক, গুলশান-বনানীতে অট্টালিকা বানিয়েছেন কিন্তু প্রকৃতি মেরে ফেলবেন না। আমাদের নদীগুলোকে মেরে ফেলবেন না। এই কথা ঢাকা শহরে দুই তিনটা টিম করে বললে মানুষ গ্রহণ করবে।

তথ্যমন্ত্রী বলেন, ঢাকায় সোয়া ২ কোটি মানুষ। সবাই মনে করে তার ময়লা করার অধিকার আছে, পরিষ্কার করবে শুধু সিটি করপোরেশন। যেখানে ইচ্ছা সেখানে ময়লা ফেলবো। নর্দমায় ফেলবো, বাড়ির উপর থেকে নিচে ছুড়ে মারবো, রাস্তায় ফেলবো। শহর পরিছন্ন রাখতে নাগরিকের কোনো দায়িত্ব নেই। এভাবে কোনো দিন একটা শহর বসবাসযোগ্য রাখা সম্ভব না।

তথ্যমন্ত্রী বলেন, পলিথিন বন্ধের একটা আইন আছে। এখন সব কিছুতে পলিথিন দেয়া হয়। মাঝে মাঝে পরিবেশ অধিদপ্তর অভিযান পরিচালনা করে তারপর আবার হাওয়ায় মিলিয়ে যায়। মানুষ অসচেতন। মানুষ যদি পলিথিন না নিত, পলিথিন দিতো না। মন্ত্রী বলেন, আইন হওয়ার পর থেকে তিনি পলিথিন নেন না।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ নিজস্ব অর্থায়নে ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড করেছে। যেখানে ৩ হাজার ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ৮ শতাধিক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ