34 C
আবহাওয়া
১:০৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » কুবিতে ভাষা দিবস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা

কুবিতে ভাষা দিবস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা

কুবিতে ভাষা দিবস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা

বিএনএ, কুবি : কুমিল্লা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি কর্তৃক আয়োজিত ৫ম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় প্রত্নতত্ত্ব বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অর্থনীতি বিভাগ। বুধবার (২২ মার্চ) বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সেমিনার রুমে এ বিতর্কের আয়োজন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মো. তরিকুল ইসলামের সঞ্চালনায় আল নাঈমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান।

এছাড়া ডিবেটিং সোসাইটির মডারেটর ড. আবদুল্লাহ্ আল মাহবুব দিপু, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের প্রধান, হলের প্রাধ্যক্ষসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও ডিবেটিং সোসাইটির সদস্যরা।

দুইটি পর্বে হওয়া অনুষ্ঠানের প্রথম পর্বে বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত দুই দল – প্রত্নতত্ত্ব বিভাগ এবং অর্থনীতি বিভাগ বিতর্ক করে। এতে বিজয়ী হয় অর্থনীতি বিভাগ এবং রানার্স আপ হয় প্রত্নতত্ত্ব বিভাগ। শ্রেষ্ঠ বিতার্কিক হন সাদিয়া আফরিন (প্রত্নতত্ত্ব বিভাগ)।

প্রত্নতত্ত্ব বিভাগ দলের বিতার্কিকরা হলেন সাদিয়া আফরিন ইরা, লাবিবা রহমান, নুসরাত জাহান।
এবং অর্থনীতি বিভাগ দলের বিতার্কিকরা হলেন মো. নাঈমুর রহমান ভূইয়া, মো. হাবিবুর রহমান ও সারমিন বৃষ্টি।

অনুষ্ঠানে ডিবেটিং সোসাইটির মডারেটর ড. মো. আবদুল্লাহ আল মাহবুব দিপু বলেন, মানুষ স্বপ্নের সমান বড়। আমরা কোন সময় আমাদের স্বপ্নকে ছোট করব না। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশের বাইরে যাচ্ছে। আমাদের নিজেদের মধ্যে আস্থা থাকতে হবে। আমাদের সমস্যা যেমন আছে তেমন সম্ভাবনাও আছে।

ডিবেটিং সোসাইটির সভাপতি আল নাঈম বলেন, আমরা সুনির্দিষ্ট লক্ষ্যকে সামনে নিয়ে এগিয়ে যাচ্ছি। আমাদের সফলতা ধীরে ধীরে আসছে। আমরা বড় বড় বিশ্ববিদ্যালয়কে হারিয়েছি বিতর্কে। বিতর্ক করতে গেলে আসলে পড়াশোনার বিকল্প নেই। আজকে যারা নতুন বিতার্কিক বিতর্ক করেছেন তাদেরকে উদ্দেশ্য করে বলেন, বিতর্ক করতে আসব আমরা বিতার্কিক হওয়ার জন্য। শুধু নিজেকে শো করার জন্য নয়।

ছাত্রপরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান বলেন, বিজয়ী দলকে আমি অভিনন্দন জানাই। বিতর্কের বিষয়বস্তু ছিল খুবই সুন্দর। আমাদের স্বকীয়তা অর্জনের জন্য প্রাণ দিতে হয়েছে। যেকোন আন্দোলনে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করেছে। বিশ্ববিদ্যালয়ের কাজ হলো নতুন জ্ঞানের কাজ করা, জ্ঞানকে জনমুখী করা। আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষা, সমাজ এবং সংস্কৃতিসহ সবদিকে এগিয়ে যাচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. আবদুল মঈন বলেন, যদি আমরা ভাল চিন্তা, লক্ষ্য ও স্বপ্নকে প্রমাণ করতে না পারি তাহলে কোথাও পৌঁছাতে পারবো না। আর এ জন্য আমাদের প্রাতিষ্ঠানিক উৎকর্ষতা বৃদ্ধি প্রয়োজন। তোমরা যদি আরো কঠোর অনুশীলন করো তাহলে তোমরা অবশ্যই ইন্টার-ইউনিভার্সিটি প্রতিযোগিতায় জয়ী হবে। শেষে তিনি ডিবেটিং সোসাইটিকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের শেষে বিজয়ী ও রানার্সআপ দলের হাতে পুরষ্কার তুলে দেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন।

উল্লেখ্য, দুপুরে শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে ডিবেটিং সোসাইটির আয়োজনে সংসদীয় বিতর্ক বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ওমর ফারুক ফাহিম।

বিএনএ/ হাবিবুর রহমান, বিএম

Loading


শিরোনাম বিএনএ