24 C
আবহাওয়া
৫:৪৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » হজ পালনের খরচ কমেছে, নিবন্ধন শেষ ২৭ মার্চ

হজ পালনের খরচ কমেছে, নিবন্ধন শেষ ২৭ মার্চ

হজ

বিএনএ: চলতি বছর সরকারি ও বেসরকারিভাবে হজ পালনে খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে। একই সঙ্গে হজ পালনে নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে ২৭ মার্চ পর্যন্ত।

বুধবার (২২ মার্চ) ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

জানানো হয়, সৌদি পর্বের মিনার ক্যাটাগরিভিত্তিক সেবা মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য কমানো হয়েছে। ফলে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ সংশোধন করেছে ধর্ম মন্ত্রণালয়।

সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা থেকে কমিয়ে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা নির্ধারণ করেছে ধর্ম মন্ত্রণালয়।

এছাড়া যে সব হজ এজেন্সি মিনার তাঁবুর অন্যান্য ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করেছে তাদেরকেও সংশ্লিষ্ট ক্যাটাগরির হ্রাসকৃত মূল্যে প্যাকেজ নির্ধারণ করে ধর্ম মন্ত্রণালয়ে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

হজ পোর্টালের তথ্য অনুযায়ী, মোট ১ লাখ ১৫ হাজার ৬৩৪ জন হজযাত্রী নিবন্ধন করেছেন। এরমধ্যে সরকারিভাবে ৯ হাজার ৮২৯ জন এবং বেসরকারিভাবে ১ লাখ ৫ হাজার ৮০৫ জন নিবন্ধন করেছেন। কোটা পূরণে এখনো বাকি আছে ১১ হাজার ৫৬৪ জন।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ