39 C
আবহাওয়া
৫:১৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মাইক্রোসফটের ‘কোপাইলট’ যেসব সুবিধা দেবে

মাইক্রোসফটের ‘কোপাইলট’ যেসব সুবিধা দেবে


বিএনএ, বিশ্বডেস্ক : মাইক্রোসফট অফিস ৩৬৫-এর জন্য ‘কোপাইলট’ নামের একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার ফিচার নিয়ে আসছে। যা ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট এবং আউটলুকের মতো জনপ্রিয় প্রোগ্রামগুলোতে চলবে। কোপাইলটের এই ফিচারটি ছাড়াও মাইক্রোসফট একটি নতুন ‘বিজনেস চ্যাট’ ফিচারও প্রদর্শন করেছে। যা ব্যবহারকারীর কমার্ডের ওপর ভিত্তি করে বিভিন্ন অ্যাপ্লিকেশন থেকে ডেটা সংগ্রহ করে বিভিন্ন কাজ করতে সক্ষম।

প্রাথমিকভাবে কোপাইলট টুলটি প্রায় ২০টি প্রতিষ্ঠান দ্বারা পরীক্ষিত হবে। মাইক্রোসফটের তথ্য অনুসারে, এটি ব্যবহারকারীদের বিভিন্ন পরামর্শ দিয়ে দ্রুত কনটেন্ট তৈরি করতে সাহায্য করবে। যা তাদের অনেক সময় বাঁচাবে।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বলেন, ‘আমরা মনে করি, কৃত্রিম বুদ্ধিমত্তার এই নতুন যুগ আমাদের উৎপাদনশীলতা বৃদ্ধির নতুন স্তরের দিকে নিয়ে যাবে।’

চলতি মাসে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক স্টার্টআপগুলোয় বেশ কিছু ধারাবাহিক উন্নয়ন দেখা গেছে। সব ধরনের ছোট-বড় সংস্থাগুলো এক ধরনের প্রতিযোগিতার মধ্যে রয়েছে। তারা এমন ধরনের সব সফটওয়্যার নিয়ে আসার চেষ্টা করছে, যেগুলো মানুষের কাজ করার পদ্ধতিকেই সম্পূর্ণরূপে পরিবর্তন করে দিতে পারবে। মাইক্রোসফট, চ্যাটজিপিটি-এর নির্মাতা ওপেনএআই বিপুল সংখ্যক অর্থ বিনিয়োগ করেছে। যার ফলে তারা এই প্রতিযোগিতায় ইতোমধ্যেই অনেকটা এগিয়ে রয়েছে। গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনও এই প্রতিযোগিতায় সামনের সারিতে রয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ