36 C
আবহাওয়া
৯:১১ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি

১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি


বিএনএ ডেস্ক, ঢাকা: ইসি গঠনে রাষ্ট্রপতির নিকট নাম সুপারিশে ১০ জনের তালিকা চূড়ান্ত করেছে সার্চ কমিটি। কমিটির সপ্তম ও শেষ বৈঠকে নামগুলো চূড়ান্ত করা হয়।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে চার টায় এ বৈঠক শুরু হয়। সার্চ কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন অন্য সদস্যরাও।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, অনুসন্ধান কমিটি ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির কাছে ১০ জনের নামের তালিকা জমা দেবে। তবে চূড়ান্ত তালিকায় কাদের নাম আছে, সে বিষয়ে কিছু বলেননি মন্ত্রিপরিষদ সচিব।

গত রোববার সন্ধ্যায় ৬ষ্ঠ বৈঠক শেষে সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবাদুল হাসান জানান, চূড়ান্ত ১০ জনের তালিকা প্রকাশ করা হবে না। তবে ১২, ১৩ ও ১৫ ফেব্রুয়ারি চার দফায় ৪৭ জন বিশিষ্ট নাগরিকের মতামত নেয় সার্চ কমিটি। বিশিষ্টজনদের মধ্যে বেশিরভাগই চূড়ান্ত তালিকা প্রকাশ করার পক্ষ মত দেন।

এর আগে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে তিন শতাধিক নাম প্রস্তাব করা হয়। ১৪ ফেব্রুয়ারি সেই তালিকা অবশ্য প্রকাশ করে সার্চ কমিটি।

চূড়ান্ত ১০ জন থেকে ১ জনকে প্রধান নির্বাচন কমিশনার ও ৪ জনকে নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংবিধানে বলা আছে, কেবল প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্র ছাড়া রাষ্ট্রপতি অন্য সব দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কাজ করবেন।

এবারই প্রথম আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে এ আইন পাস হয়। যোগ্য ব্যক্তি বাছাইয়ে ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ