আন্তর্জাতিক মানের এ্যাডভেঞ্চার কমপ্লেক্স হচ্ছে বোয়ালখালীতে

বিএনএ, বোয়ালখালী (চট্টগ্রাম):করলডেঙ্গা পাহাড়ের ১৮৮ একর জায়গা নিয়ে আন্তর্জাতিক মানের এ্যাডভেঞ্চার কমপ্লেক্স হচ্ছে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় । নির্মাণ করা হবে রোভার স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্র। করলডেঙ্গা সন্ন্যাসী পাহাড়ের মেধস মুনির আশ্রম পার হয়েই পাহাড়ি এ জায়গা বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ব্যবহারের জন্য ২০১৬ সালে প্রধানমন্ত্রী অনুমতি দিয়েছিলেন। আন্তর্জাতিক মানের এ্যাডভেঞ্চার কমপ্লেক্সের কর্মপরিকল্পনা ও মাস্টারপ্ল্যানের জন্য ৮ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক প্রফেসর এনামুল হক খান জানান, বোয়ালখালীর ‘করলডেঙ্গা পাহাড়ে ১৮৮ একর জায়গায় মধ্যে রয়েছে উঁচু নিচু ছোট ছোট টিলা, ট্রেইল রয়েছে কিছু, কিছু সমতল ভূমিও রয়েছে। প্রাকৃতিক পরিবেশে এডভেঞ্চারে আগ্রহী কিশোর-কিশোরী, তরুণ-তরুণীদের নিরাপদ হাইকিং, ক্যাম্পিং করার একটি নিরাপদ স্থান হতে যাচ্ছে এই এডভেঞ্চার কমপ্লেক্স। শুধু তরুণরাই নয় নারীরা যারা ভ্রমণে ক্যাম্পিং, ট্রেকিং, হাইকিং এ আগ্রহী তাদের জন্য দারুণ একটি নিরাপদ স্থান তৈরি হবে বলে আশা করছি। কমপ্লেক্সের কাজ একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে।

তিনি জানান, ‘২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী জায়গাটি ব্যবহারের অনুমতি দিয়েছেন। ওই জায়গায় বনায়ন করা হয়েছে। আন্তর্জাতিক মানের এ্যাডভেঞ্চার কমপ্লেক্স গড়ার পরিকল্পনা থাকলেও তা করোনাকালীন সময়ের কারণে থমকে গিয়েছিল।’

জানা গেছে, কমপ্লেক্সের কর্মপরিকল্পনা ও মাস্টারপ্ল্যানের জন্য গঠিত কমিটির প্রথম সভা গত বছরের ২৯ নভেম্বর অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের ৯ জানুয়ারি কমিটির সদস্যরা জায়গা পরিদর্শন করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সহ-সভাপতি প্রফেসর এ এইচ এম ছালেক, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম সেলিম চৌধুরী, সম্পাদক প্রফেসর এনামুল হক খান, উপ পরিচালক এইচ এম মহসিন, ফিল্ড অফিসার গোলাম মাসুদ, গ্লোবাল এক্সপ্লোরার এলিজা বিনতে এলাহী, চট্টগ্রাম জেলা রোভার স্কাউটসের সহ সভাপতি রুহুল আমিন খান, বিভাগীয় রোভার নেতা প্রতিনিধি মো. ফজলুল কাদের চৌধুরী, জেলা এলটি প্রতিনিধি এস. এম. আফাজুর রহমান, সাবেক সিনিয়র রোভার মেট দিগন্ত নাগ ও মোহাম্মদ হোসাইন মাহমুদ। এ্যাডভেঞ্চার কমপ্লেক্স নির্মাণ ও মাস্টারপ্ল্যান কমিটির সদস্যরা জায়গা পরিদর্শন শেষে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সাথে সাক্ষাৎ করেন।

বিএনএ/ বাবর মুনাফ, ওজি