29 C
আবহাওয়া
৯:৪৯ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » নেতানিয়াহু ইসরাইলের ব্যর্থ প্রধানমন্ত্রী

নেতানিয়াহু ইসরাইলের ব্যর্থ প্রধানমন্ত্রী

বেনিয়ামিন নেতানিয়াহু

বিশ্ব ডেস্ক:  ইসরায়েলি সংসদের একজন বিরোধী সদস্য নেসেট প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে রাষ্ট্রের জন্য “বোঝা” বলে বরখাস্ত করার আহ্বান জানিয়েছেন।

বিরোধী নেতা ইয়ার ল্যাপিডের “দেয়ার ইজ এ ফিউচার” পার্টির সদস্য মেরাভ কোহেন বলেন, “যুদ্ধের মাঝে এই কথাগুলো বলতে আমার কষ্ট হয়, কিন্তু মনে হয় অন্য কোনো বিকল্প নেই।”

এক্স-এ পোস্ট করা একটি ভিডিওতে, কোহেন বলেছেন: “যখন প্রধানমন্ত্রী ব্যর্থ হন এবং ব্যর্থ হতে থাকেন, প্রমাণ করেন যে তিনি পদের জন্য যোগ্য নন, যে তিনি ভুল সময়ে ভুল জায়গায় ভুল ব্যক্তি, অবিলম্বে তাকে অবশ্যই প্রতিস্থাপন করতে হবে। ।”

“ব্রিটিশ জনগণ আমাদের শিখিয়েছে যে যখন তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার প্রায় ৯ মাস পর ১৯৪০ সালের ১০ মে তাদের প্রধানমন্ত্রী নেভিল চেম্বারলেইনকে প্রতিস্থাপন করেছিল,” কোহেন যোগ করেছেন, সামাজিক সমতা বিষয়ক প্রাক্তন মন্ত্রী৷

“নেতানিয়াহু একজন ব্যর্থ,” নেসেট সদস্য বলেছেন। “নেতানিয়াহু, প্রধানমন্ত্রী হিসাবে, রাষ্ট্র এবং ইসরায়েলি সমাজের ঘাড়ে একটি মিলের পাথর হয়ে উঠেছেন।”

৭ অক্টোবর হামাস আক্রমণের দায় স্বীকার করতে ব্যর্থতার কারণে নেতানিয়াহু ক্রমবর্ধমান সমালোচনার সম্মুখীন হচ্ছেন।

ইসরায়েলি দৈনিক মারিভের জন্য লাজার রিসার্চ ইনস্টিটিউটের একটি সাম্প্রতিক জনমত জরিপে দেখা গেছে যে মাত্র ২৭% ইসরায়েলি বিশ্বাস করেন যে নেতানিয়াহু সরকার পরিচালনার জন্য সঠিক ব্যক্তি।

সমীক্ষায় দেখা গেছে যে ৪৯% ইসরায়েলি, বা প্রায় অর্ধেক, বিশ্বাস করে যে ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা বেনি গ্যান্টজ দেশটির সরকার পরিচালনার জন্য সেরা ব্যক্তিত্ব।

অনেক ইসরায়েলি আশা করে যে যুদ্ধোত্তর তদন্ত নেতানিয়াহুর রাজনৈতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটাবে।

নেতানিয়াহু ২০২২ সালের শেষের দিকে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। রবিবার, বিরোধী নেতা ল্যাপিড গাজা উপত্যকায় চলমান হামলার মধ্যে নতুন নির্বাচনের আহ্বান জানান।

ছিটমহলের স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ইসরাইল ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় গুলি চালিয়ে ইসরাইলী বাহিনী ২০হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু, এবং সাড়ে হাজার জন আহত হয়েছে।

ইসরায়েলি আক্রমণে গাজাকে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং উপকূলীয় অঞ্চলের অর্ধেক হাউজিং স্টক ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে এবং প্রায় ২ মিলিয়ন মানুষ খাদ্য ও বিশুদ্ধ পানির অভাবের মধ্যে ঘনবসতিপূর্ণ ছিটমহলের মধ্যে বাস্তুচ্যুত হয়েছে।

৭ অক্টোবরের হামাসের হামলায় প্রায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে, যখন ১৩০ জনেরও বেশি জিম্মি হিসেবে বন্দী করেছে।

আরও পড়ুন :

গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ