29 C
আবহাওয়া
৩:৪৭ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » শিশুসাহিত্যিক আলী ইমাম আর নেই

শিশুসাহিত্যিক আলী ইমাম আর নেই

শিশুসাহিত্যিক আলী ইমাম আর নেই

বিএনএ, ঢাকা: জনপ্রিয় শিশু সাহিত্যিক ও মিডিয়া ব্যক্তিত্ব আলী ইমাম আর নেই ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) । দীর্ঘদিন ধরে তিনি শরীরের নানা জটিলতাসহ শ্বাসযন্ত্রে সমস্যা, নিউমোনিয়া ও নিম্ন রক্তচাপে ভুগছিলেন।সোমবার (২১ নভেম্বর) বিকেলে রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুর সময় তার বয়স ছিল ৭২।

আলী ইমাম ১৯৫০ সালের ৩১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ছয় শ’র অধিক বই রচনা করেছেন। কর্মজীবনের শেষপ্রান্তে তিনি একাধিক স্যাটেলাইট টিভি চ্যানেলের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি বাংলাদেশ টেলিভিশন (২০০৪-২০০৬) ও অধুনালুপ্ত চ্যানেল ওয়ানের (২০০৭-২০০৮) মহাব্যবস্থাপক ছিলেন।

বাংলাদেশ টেলিভিশনের ‘হ্যালো, আপনাকে বলছি’ (১৯৯৯-২০০৪) নামে তার উপস্থাপিত সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানটি জনপ্রিয় হয়ে উঠেছিল। এছাড়া বাংলাদেশ টেলিভিশনের বিখ্যাত প্রামাণ্য শিক্ষামূলক অনুষ্ঠান ‘দেখা হয় নাই চক্ষু মেলিয়া’রও (১৯৮০-১৯৮৭) প্রযোজনা করেন তিনি।

বাংলাদেশের শিশুসাহিত্যে অবদানের জন্য আলী ইমাম ২০০১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছিলেন। ২০১২ সালে পেয়েছিলেন শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার। এছাড়াও তিনি ইকো সাহিত্য পুরস্কার (১৯৮৭), নেধুশাহ সাহিত্য পুরস্কার (১৯৮৭), লেখিকা সংঘ পুরস্কার (১৯৯০) অর্জন করেছিলেন।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ