20 C
আবহাওয়া
৭:১৪ পূর্বাহ্ণ - ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Bnanews24.com
Home » পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে হবে-পরিবেশমন্ত্রী

পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে হবে-পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন

ঢাকা : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, উন্নত দেশে উন্নীত হলে বাংলাদেশে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের পরিমাণ বাড়বে তাই পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে হবে। বিশেষ করে NDC-তে উল্লিখিত প্রশমনমূলক কার্যক্রমসমূহ বাস্তবায়ন করতে হবে। সকলে মিলে জলবায়ু প্রশমন ও অভিযোজনমূলক কর্মকাণ্ডের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে হবে।

বুধবার (২১ জুন২০২৩) পরিবেশ অধিদপ্তরে আয়োজিত ‘বাংলাদেশঃ ফার্স্ট বাইএনিয়্যাল আপডেট রিপোর্ট টু দ্যা ইউএনএফসিসি’ শীর্ষক প্রকল্পের চূড়ান্ত কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন,  আগামী ৩০ জুন ২০২৩ এর মধ্যে UNFCCC তে দাখিল করার জন্য  ‘বাইএনিয়্যাল আপডেট রিপোর্ট’ প্রস্তুত করা হয়েছে। এই দলিলে, বাংলাদেশের জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সামগ্রিক চিত্র, ২০১৩ থেকে ২০১৯ সময়ের জাতীয় গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের ইনভেন্টরি এবং প্রশমন কার্যক্রমসমূহ তুলে ধরা হয়েছে। খসড়া ‘বাইএনিয়্যাল আপডেট রিপোর্ট’ অনুযায়ী, ২০১২ সালের ০.৯৮ টন কার্বন ডাই অক্সাইড ইকুইভ্যালেন্ট এর সমতুল্য থেকে ২০১৯ সালে মাথাপিছু নির্গমণ ৩১.৪৮ শতাংশ বেড়ে ১.২৯ টন কার্বন ডাই অক্সাইড ইকুইভ্যালেন্ট এর সমতুল্য হয়েছে। যা বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশের জন্য এটি স্বাভাবিক নির্গমণ বৃদ্ধির পরিস্থিতি নির্দেশ করে। তা সত্ত্বেও, জলবায়ু পরিবর্তন রোধে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের মাত্রা সীমিত করতে আমাদের প্রয়াস অব্যাহত রাখতে হবে।

মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, বাইএনিয়াল আপডেট রিপোর্ট জলবায়ু পরিবর্তনের প্রতিশ্রুতি পূরণে বাংলাদেশের অগ্রগতির পাশাপাশি সরকারের অতিরিক্ত পদক্ষেপ গ্রহণের প্রয়োজন এমন ক্ষেত্রগুলো চিহ্নিত করবে। সরকারের গৃহীত পদক্ষেপ সমূহের কার্যকারিতা মূল্যায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য এবং কার্যকর জলবায়ু নীতি গ্রহণে রিপোর্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ডক্টর ফারহিনা আহমেদ, গেস্ট অব অনার ইউএনডিপির ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ কৃষ্ণা রাজ অধিকারী প্রমুখ। সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ। এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় এবং সংস্থার প্রতিনিধিবর্গ; উন্নয়ন সহযোগী, সিভিল সোসাইটি এবং মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ
অসাধু ব্যবসায়ীদের কারসাজিরোধে ভোক্তাদেরও সতর্ক থাকার আহ্বান খাদ্যমন্ত্রীর প্রাথমিকভাবে বন্ধ করা হবে ৫০০ ইটভাটা পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন ৯ মার্চ ইউক্রেনের চেয়ে ৬ গুণ বেশি নারী-শিশু নিহত গাজায় ব্যবসায়ী সমিতিগুলো সহযোগিতা করলে  দ্রব্যমূল্য ক্রয়সীমার মধ্যে রাখা সম্ভব--সমাজকল্যাণ মন্ত্রী পবিত্র শবে বরাতের নামাজের নিয়ত, নিয়ম ও দোয়া শার্শার কৃতি সন্তান রাসেলের 'কার্ডিওলজি' ডিগ্রী অর্জন ভাসানচরে সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ রোহিঙ্গা শিশুর মৃত্যু মিয়ানমার উদ্দেশ্যপ্রণোদিতভাবে মাদক পাঠাচ্ছে: র‌্যাব মহাপরিচালক রাউজান স্কুল প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের আলোচনা সভা অনুষ্ঠিত