29 C
আবহাওয়া
৭:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » নিরাপদ খাদ্য নিশ্চিতে সমন্বিত উদ্যোগের বিকল্প নাই : ক্যাব

নিরাপদ খাদ্য নিশ্চিতে সমন্বিত উদ্যোগের বিকল্প নাই : ক্যাব

ক্যাব

বিএনএ,চট্টগ্রাম: অধিকাংশ সময় সরকার ব্যবসায়ী ও সরকারের দ্বিপাক্ষিক আলোচনার উদ্যোগ নিয়ে থাকেন। কিন্তু এসমস্ত উদ্যোগ একটা সময়ে দ্বিপাক্ষিক দেনদরবারে পরিণত হয়। ফলে এক পর্যায়ে ব্যবসায়ীদের পক্ষ থেকেও অভিযোগ করা হয় বড় বড় করপোরেট গ্রুপ, আমদানিকরা ক্ষুদ্র ব্যবসায়ীদেরকে নানা ভাবে বঞ্চিত করছে। আমদানিকারক ও বড় ব্যবসায়ীরা খুচরা ব্যবসায়ীদের ওপর দোষ চাপান এবং খুচরা ব্যবসায়ীরা পাইকারিদের ওপর দোষ চাপন। ফলে ব্যবসা-বাণিজ্যে একটি অসমতা বিরাজ করছে। তাই সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে উৎপাদক বিশেষ করে খামারি, কৃষক, সরকারের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ও ভোক্তাদের সমন্বিত উদ্যোগ ছাড়া কোন ভাবে সফল হওয়া সম্ভব নয়।

সোমবার (২১ জুন) বিকেলে কনজ্যুমারস অ্যাসোসিয়েশনের (ক্যাব) পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এছাড়া সকালে চট্টগ্রাম নগরীর মোটেল সৈকতের সাম্পান হলে ক্যাবের পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে ও ক্যাব বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরীর সংঞ্চালনায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহিলা চেম্বারের ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর অ্যাডভোটে রেহেনা বেগম রানু, দেশ টিভির ব্যুরো চীফ ও কনজ্যুমার রাইটস মিডিয়া ফোরামের সভাপতি আলমগীর সবুজ ও থানা প্র্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জাকিয়া খাতুন।

সভায় বলা হয়, সরকার ও আর্ন্তজাতিক সংস্থাগুলির উদ্যোগে ব্যবসায়ীদের সক্ষমতা বৃদ্ধিতে নানা উদ্যোগ নেয়া হলেও নিরাপদ খাদ্যের সাথে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান, উৎপাদক, বিপননকারী, খুচরা বিক্রেতা ও ভোক্তাদের সমন্বিতভাবে সক্ষমতা উন্নয়নে কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। অনেক সময় ব্যবসায়ী ও সরকারের সংশ্লিষ্ট দপ্তর মিলে মিশে সিদ্ধান্ত গ্রহণ করা হয়ে থাকে। ব্যবসায়ীরা তাদের স্বার্থে সরকারি প্রশাসনযন্ত্রকে ব্যবহার করে তাদের পক্ষে সিদ্ধান্ত নিয়ে যান। ফলে ভোক্তাদের স্বার্থগুলি ভুলন্টিত থেকে যায়।

ক্যাব কেন্দ্র্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, ক্যাব নিরাপদ খাদ্য নিয়ে দীর্ঘদিন আন্দোলন করলেও এখনও আশানুরুপ পরিবর্তন আসেনি। পোল্টি সেক্টরে নানা বিভ্রান্তি দূরীকরণে ও সুশাসন প্রতিষ্ঠায় দেশের ৩টি বিভাগে ৩টি উপজেলায় ক্যাব পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রতিষ্ঠা ও নিরাপদ খাদ্য নিশ্চিতে প্রকল্প পরিচালনা করছে। যেখানে সরকারের প্রাণি সম্পদ অধিদপ্তর, ভোক্তা অধিদপ্তর, খামারি, ও ভোক্তাদের সমন্বিত কর্মপ্রয়াসে সক্ষমতা বৃদ্ধিতে নানা উদ্যোগ নেয়া হচ্ছে। একই সাথে পোল্ট্রি সম্পর্কে নানা বিভ্রান্তিকর তথ্য দূরীকরণে ভোক্তাদের মাঝে সঠিক তথ্য পৌছানোর মাধ্যমে পুষ্টি ও আশিষের চাহিদা পূরণে ভুমিকা রাখছে। উৎপাদক, সরকার ও ভোক্তাদের সমন্বিত এ ধরনের উদ্যোগ সর্বত্র ছড়িয়ে দেয়া দরকার।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ