25 C
আবহাওয়া
৭:৫৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-৮ (দিনাজপুর-৩)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-৮ (দিনাজপুর-৩)


বিএনএ, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম এর নির্বাচনী হালচাল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে। আজ থাকছে দিনাজপুর-৩ আসনের হালচাল।

দিনাজপুর-৩ আসন

দিনাজপুর-৩ সংসদীয় আসনটি দিনাজপুর সদর উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ৮ -নাম্বার আসন।

প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন মোহাম্মদ ফজলুল করিম

১৯৭৩ সালের ৭ই মার্চ অনুষ্ঠিত প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনটি রংপুর-৮ নামে পরিচিত ছিল। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৪৫ হাজার ৬ শত ৩২ জন। ভোট প্রদান করেন ৭৭ হাজার ৩ শত ৩১ জন। নির্বাচনে আওয়ামী লীগের মোহাম্মদ ফজলুল করিম বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৬০ হাজার ১শত ৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ন্যাপ মোজজাফর এর মোহাম্মদ আফজাল। কুড়েঁঘর প্রতীকে তিনি পান ১৪ হাজার ৩ শত ৪৫ ভোট।

দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন এস এম বারী

১৯৭৯ সালের ১৮ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত দ্বিতীয় সংসদ নির্বাচনে এই আসনটি দিনাজপুর- ৮ নামে পরিচিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ১৫ হাজার ৯ শত ৩০ জন। ভোট প্রদান করেন ৫৮ হাজার ১ শত ৫৩ জন। আওয়ামী লীগের প্রার্থী এস এম বারী বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির মোহাম্মদ আমজাদ হোসেন। ধানের শীষ প্রতীকে তিনি পান ১৫ হাজার ৬১ ভোট।

তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন আমজাদ হোসেন

১৯৮৬ সালের ৭মে অনুষ্ঠিত তৃতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৮ আসনটি নাম পরিবর্তন করে রাখা হয় দিনাজপুর-৩। নির্বাচনে ভোট প্রদান করেন ৭৪ হাজার ৬ শত ৫ জন। আওয়ামী লীগের প্রার্থী আমজাদ হোসেন বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৩২ হাজার ৩ শত ৫৭ ভোট। নিকতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির এএফএম রিয়াজুল হক। তার প্রাপ্ত ভোট ২৫ হাজার ৫ শত ৩। এই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি।

চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হন মোখলেছুর রহমান

১৯৮৮ সালের ৩রা মার্চ অনুষ্ঠিত চতুর্থ সংসদ নির্বাচন আওয়ামীলীগ, বিএনপিসহ পরিচিত রাজনৈতিক দল গুলো অংশগ্রহণ করেনি। নির্বাচনে জাতীয় পার্টির মোখলেছুর রহমান বিজয়ী হন। লাঙ্গল প্রতীকে তিনি পান ৪১ হাজার ৪ শত ৬৩ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ফ্রিডম পার্টির এম রেজাউল খান। কুড়াল প্রতীকে তিনি পান ১৬ হাজার ৪ শত ৬৬ ভোট।

পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের এম আব্দুর রহীম বিজয়ী

১৯৯১ সালের ২৭ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম সংসদ নির্বাচনে এই আসনে ভোটার ছিলেন ১ লাখ ৮৮ হাজার ৮১ জন। এর মধ্যে ভোট প্রদান করেন ১ লাখ ১৮ হাজার ৫শত ৫৬ জন। নির্বাচনে বাকশালের এম আব্দুর রহীম বিজয়ী হন। কাস্তে প্রতীকে তিনি পান ৪৪ হাজার ৭ শত ৮১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টি মোখলেসুর রহমান। লাঙ্গল প্রতীকে তিনি পান ২৭ হাজার ৩ শত ১৮ ভোট।

সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে খুরশীদ জাহান হক সংসদ সদস্য নির্বাচিত

১৯৯৬ সালের ১২ই জুন অনুষ্ঠিত সপ্তম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৯৩ হাজার ৩ শত ৫০ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৫২ হাজার ২শত ৮৫ জন। নির্বাচনে বিএনপির খুরশীদ জাহান হক বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৫১ হাজার ৮ শত ২ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের আব্দুর রহীম। নৌকা প্রতীকে তিনি পান ৪৯ হাজার ৮শত ৫৭ ভোট।

অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হন খুরশীদ জাহান হক

২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত অষ্টম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৩৭ হাজার ৬শত ৬৭ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৯৮ হাজার ২ শত ৭১ জন। নির্বাচনে বিএনপির খুরশীদ জাহান হক বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ১ লাখ ২ হাজার ৬ শত ৪০ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের আব্দুর রহীম। নৌকা প্রতীকে তিনি পান ৮০ হাজার ৮ শত ১৪ ভোট।

নবম জাতীয় সংসদ নির্বাচনে ইকবালুর রহীম নির্বাচিত

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর নবম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৮০ হাজার ৮ জন। ভোট প্রদান করেন ৫১ হাজার ৩ শত ৩৫ জন। আওয়ামী লীগের প্রার্থী ইকবালুর রহীম বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৪০ হাজার ৯ শত ৩৪ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় গণতান্ত্রিক পার্টির শফিউল আলম প্রধান। ধানের শীষ প্রতীকে তিনি পান ১ লাখ ৭ হাজার ৩ শত ৩৫ ভোট।

দশম জাতীয় সংসদ নির্বাচনে ইকবালুর রহীম পুন:নির্বাচিত

২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৩ আসনে ভোটার ছিলেন ৩ লাখ ১৪ হাজার ৮ শত ৫৩ জন। এর মধ্যে ভোট প্রদান করেন ১ লাখ ১৫ হাজার ১০ জন। নির্বাচনে আওয়ামী লীগের ইকবালুর রহীম বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৯৬ হাজার ৩ শত ১৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ওয়ার্কাস পার্টির মাহমুদুল হাসান মানিক। হাতুড়ি প্রতীকে তিনি পান ৩ হাজার ৩ শত ২৭ ভোট। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচন বর্জন করে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইকবালুর রহীম

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে দিনাজপুর-৩ আসনে ভোটার ছিলেন ৩ লাখ ৪৯ হাজার ৩ শত ৭৯ ভোট। ভোট প্রদান করেন ২ লাখ ৮২ হাজার ২ শত ৭০ জন। প্রার্থী ছিলেন ৬ জন। নৌকা প্রতীকে আওয়ামী লীগের ইকবালুর রহীম, ধানের শীষ প্রতীকে বিএনপির সৈয়দ জাঙ্গাগীর আলম, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ খাইরুজ্জামান, কুলা প্রতীকে বিকল্প ধারা বাংলাদেশের আশরাফুল ইসলাম, হারিকেন প্রতীকে মুসলিম লীগের সৈয়দ মাহমুদুল করিম, কাস্তে প্রতীকে সিপিবির মোহাম্মদ বদিউজ্জামান প্রতিদ্বন্দ্বীতা করেন।
নির্বাচনে আওয়ামী লীগের ইকবালুর রহীম বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ২ লাখ ৩০ হাজার ৪ শত ৪৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ইসলামী আন্দোলনের মোহাম্মদ খায়রুজ্জামান। হাতপাখা প্রতীকে তিনি পান ৩৯ হাজার ২শত ৪৭ ভোট। বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট কারচুপির অভিযোগে এই নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৩ সংসদীয় আসনে আওয়ামী লীগ টানা বিজয়ী হয়। চতুর্থ সংসদে জাতীয় পার্টি, পঞ্চম সংসদে বাকশাল, সপ্তম ও অষ্টম সংসদে বিএনপি এ সংসদীয় আসনটিতে প্রতিনিধিত্ব করে। নবম, দশম ও একাদশ সংসদে আওয়ামী লীগ প্রতিনিধিত্ব করে যাচ্ছে। ভোটের লড়াইয়ে আওয়ামী লীগ এগিয়ে থাকলেও দ্বাদশ সংসদ নির্বাচনে এই আসনটিতে কোন দল প্রতিনিধিত্ব করবে তা নিশ্চিত বলা যাচ্ছে না।

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করুন। অন্যদের জানার সুযোগ দিন। লাইক ও সাবস্ক্রাইব করে‌ ‘বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ’ এর সঙ্গে থাকুন।

বিএনএ/এমএফ, ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ