32 C
আবহাওয়া
৯:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ববি শেরে বাংলা হলে অতিরিক্ত ফি ধার্য

ববি শেরে বাংলা হলে অতিরিক্ত ফি ধার্য


বিএনএ, ববি: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শেরে বাংলা হলে অতিরিক্ত হল ফি ধার্য করায় অসন্তোষ দেখা দিয়েছে শিক্ষার্থীদের মাঝে। হলে প্রথমে আবাসিক হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে গুনতে হবে ৬ হাজার ৯৬টাকা। অতিরিক্ত হল ফি এখন শিক্ষার্থীদের গলার কাটা। একবারে এতবেশি টাকা পরিশোধ করা সাধ্যের বাইরে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

গত রোববার (১৯ মার্চ) নতুন আবেদনকৃত শিক্ষার্থীদের আসন বরাদ্দ দেওয়া হয়। এক নোটিশে বরাদ্দকৃত শিক্ষার্থীদের আগামী ২০ মার্চ থেকে ২৮মার্চের মধ্য হল ফি পরিশোধের জন্য বলা হয়েছে। হল সিট ভাড়া দ্বৈতবাসিক ১৫মাসের ২ হাজার ২৫০টাকা, হল সংস্থাপন ফি ১ হাজার টাকা, হল জামানত ফি ফেরতযোগ্য এককালীন ১ হাজার টাকাসহ অন্যআন্য ফি বাবদ মোট ৬ হাজার ৯৬ টাকা।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি নতুন আসনে বরাদ্দকৃত শিক্ষার্থীদের জন্য ১ বছরের হল ফি ধার্য করা হয় ৪ হাজার ৯৩০টাকা। পাশাপাশি অবস্থিত বঙ্গবন্ধু হলে প্রথমে একজন শিক্ষার্থীকে আবাসিক হওয়ার জন্য ছয় মাসে পরিশোধ করতে হয় ৩ হাজার ৩৯০টাকা৷ কিন্তু এবার একসাথে ১৫মাসের ফি একসাথে ধার্য করায় ক্ষুদ্ধ আসন পাওয়া শিক্ষার্থীরা৷

রসায়ন বিভাগের দশম আবর্তনের শিক্ষার্থী আব্দুল মোমিন জানান, হলে সিট দেওয়া হয় আর্থিকভাবে অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের। একজন অস্বচ্ছল শিক্ষার্থীর পক্ষে কিভাবে এতটাকা দেওয়া সম্ভব? হলের আবেদনপত্র দেওয়ার সময় ঘোষণা দিতে পারত যারা ৬ হাজার টাকা দিতে পারবে তারা আবেদন করবে বাকিদের আবেদন করার প্রয়োজন নেই। এক সপ্তাহ আগে ফর্মফিলাপ করেছি ২ হাজার টাকায় এখন ২৮ তারিখের মাঝে কিভাবে এত টাকা দিব?

নাম প্রকাশ না করার শর্তে নতুন সিট পাওয়া এক শিক্ষার্থী বলেন, শেরে বাংলা হলে উঠতে ৬ হাজার ৯৬টাকা দেওয়া লাগছে ৷  যা রীতিমতো একজন ছাত্রের কাছে বোঝা স্বরূপ। বর্তমানে প্রত্যেক ছাত্রদের জন্য এতটাকা জমা দেওয়া খুবই কঠিন হয়ে উঠেছে। কারণ বাইরে থাকতে গেলেও একসাথে এত টাকা দেওয়া লাগতো না। এই দিকগুলো বিবেচনা করে হল কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেওয়ার দরকার বলে আমি মনে করি।

অতিরিক্ত হল ফি সম্পর্কে জানতে চাইলে শেরে বাংলা হলের প্রভোস্ট আবু জাফর মিয়া বলেন, সাধারণত আমরা এক বছরের টাকা নেয় কিন্তু এখন যেহেতু মার্চ মাস আর আমরা হিসেব করি জুন মাস থেকে। তাই আগামী জুন (১৫) মাস পর্যন্ত সমতা বজায় রাখার জন্য ও হিসেব রাখার সুবিধার্থে এই ৩মাসের টাকা একসাথে নেওয়া হচ্ছে।

কোনো শিক্ষার্থীর একসাথে হল ফি দিতে সমস্যা হলে শেরে বাংলা হলের প্রভোস্ট অফিসে যোগাযোগ করার জন্য বলেন তিনি৷

বিএনএ/রবিউল, এমএফ

Loading


শিরোনাম বিএনএ