35 C
আবহাওয়া
১১:১৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » কনিকার উদ্যোগে চবিতে সচেতনমূলক কর্মশালা

কনিকার উদ্যোগে চবিতে সচেতনমূলক কর্মশালা


বিএনএ, চবিঃ “কণিকা একটি রক্তদাতা সংগঠন’র ‘ এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ মার্চ) চবি কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

তামান্না আক্তারের সঞ্চলনায় ‘কনিকা’র সভাপতি কফিল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে। ওয়ার্কশপে তিনি বলেন, আমার ‘কনিকা’ সম্পর্কে বিস্তারিত জানা ছিল না। এরকম একটি রক্তদাতা সংগঠন এমন সচেতনতামূলক আয়োজন করেছে এটা দেখে আমি সত্যিই অবিভূত। তাদের এ পথচলা সুগম হোক এটাই কামনা করি।

আয়োজনে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মো. আব্দুল হালিম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবির সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌলা, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আলী আজগর চৌধুরী, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুমন গাঙ্গুলি।

ওয়ার্কশপ শেষে কনিকার উদ্যোগে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহায়তায় প্রাথমিকভাবে আগুন নির্বাপণ, ও আগুন লাগলে কী করনীয় এ সম্পর্কে সচেতনামূলক একটি সেশনের আয়োজন করা হয়।

উল্লেখ্য, চট্টগ্রামের বিশ্ববিদ্যালয়পড়ুয়া তিন তরুণ সাইফুল্যাহ মনির, সাঈদ আহমদ নসিফ ও মহসিন রনি রক্তদান বিষয়ক সচেতনতা তৈরিতে ২০১২ সালের এপ্রিল মাসে ‘কণিকা ব্লাড ব্যাংক’ নামক একটা ফেসবুক পেজ থেকে অনলাইনে কাজ শুরু করেন। পরের বছর ‘কণিকা ব্লাড ব্যাংক’ নামক সংগঠন প্রতিষ্ঠার মাধ্যমে কাজ শুরু করেন অফলাইনে। সে বছর ২১ ফেব্রুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশ থেকে যাত্রা শুরু করে কণিকা ব্লাড ব্যাংক। এর এক বছর পর ২০১৪ সালে সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘কণিকা-একটি রক্তদাতা সংগঠন’ নামে। সংগঠনটি বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে থাকে।

বিএনএ/ সুমন, এমএফ

Loading


শিরোনাম বিএনএ