32 C
আবহাওয়া
২:০৮ অপরাহ্ণ - জুন ১৩, ২০২৪
Bnanews24.com
Home » লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

বিএনএ: ‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ এই স্লোগান নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে ভাষা শহীদদের স্মরণে প্রজ্বলন করা হয়েছে এক লাখ মঙ্গল প্রদীপ।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সূর্যাস্তের সঙ্গে সঙ্গে শুরু হয় প্রদীপ প্রজ্বলন। সন্ধ্যা ৬টার দিকে নড়াইলের সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি….’ এই গান পরিবেশনের সঙ্গে সঙ্গে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

স্কয়ার গ্রুপের আর্থিক সহযোগিতায় নড়াইল একুশের আলো উদযাপন পর্ষদ-২০২৩ ভাষা শহীদদের স্মরণে এ মঙ্গল প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানের আয়োজন করে।

কুড়িরডোব মাঠের প্রায় ৬ একর জায়গাজুড়ে হাজারো স্বেচ্ছাসেবীর অংশগ্রহণে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা, আল্পনাসহ গ্রাম-বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয় প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে। সেই সঙ্গে ভাষা দিবসের ৭২তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ৭২টি ফানুস উড়িয়ে দেয়।

১৯৯৭ সালে সুলতান মঞ্চে ১০ হাজার মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে এই অনুষ্ঠানের যাত্রা শুরু হয়। পরবর্তী বছর থেকে কুড়িরডোব মাঠে মোমবাতির সংখ্যা বাড়িয়ে লাখের কোটায় আনা হয়। সেই থেকে নড়াইলে ধারাবাহিকভাবে ২৬ বছর ধরে ভাষা শহীদের স্মরণে একুশে ফেব্রুয়ারি পালন করছে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে।

পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে আগত হাজার হাজার দর্শনার্থীর ভিড়ে কুড়িরডোব মাঠটি কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মঙ্গল প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠান জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সব মানুষের মিলনমেলায় পরিণত হয়।

নড়াইল একুশের আলো উদযাপন পর্ষদের সভাপতি অ্যাডভোকেট ওমর ফারুকের সভাপতিত্বে ও সরফুল আলম লিটুর উপস্থাপনায় মঙ্গল প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সাদিরা খাতুন, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, একুশের আলো উদযাপন পর্ষদের যুগ্ম সাধারণ সম্পাদক সায়েদ আলী শান্ত, নড়াইলের সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ আরও অনেকে।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ