34 C
আবহাওয়া
১০:৪০ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিইউএসডির কথা উৎসব

চবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিইউএসডির কথা উৎসব

চবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিইউএসডির কথা উৎসব

বিএনএ, চবিঃ জাতীয় শোকদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেটের ( সিইউএসডি) আয়োজনে কথা উৎসব ২০২৩” অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শোক দিবসে সকল ভাষা শহীদদের স্মরনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে প্রফেসর ড. সজীব কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় প্রথমভাগে জমজমাট আঞ্চলিক বিতর্ক। “আমার ভাষাই বাংলা ভাষার অলংকার” বিষয়টির উপর জমজমাট বক্তব্য রাখেন পুরান ঢাকা, চট্টগ্রাম, নোয়াখালী, সিলেট, ময়মনসিংহ এবং ব্রাক্ষ্মণবাড়িয়ার আঞ্চলিক বক্তারা। এরপর দ্বিতীয়ভাগে বারোয়ারী বিতর্ক অনুষ্ঠিত হয়। এর তৃতীয়ভাগে অনুষ্ঠিত হয় প্ল্যানচেট বিতর্ক। ইতিহাসের পাতা থেকে একে একে উঠে আসেন মাস্টারদা সূর্যসেন, নাম না জানা ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা মোজহার উল্লাহ, প্রীতিলতা ওয়াদ্দেদার এবং মোহাম্মদ আলী জিন্নাহ’র কথা।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রভাষক শাং থুই এবং মার্কেটিং বিভাগের অধ্যাপক সজিব কুমার ঘোষের বিচারকার্যে উন্মুক্ত বারোয়ারী বিতর্কে প্রথম স্থান অধিকার করেন ফার্মাসি বিভাগের নাদিম, দ্বিতীয় স্থান অধিকার করেন ঞঙ এবং তৃতীয় স্থান অধিকার করেন শিক্ষা ও গবেষণা ইনিস্টিউটের কেফায়েত উল্লাহ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিইউএসডির সম্মানিত উপদেষ্টা প্রফেসর ড. হানিফ সিদ্দিকী।

বিএনএ/ সুমন, এমএফ

Loading


শিরোনাম বিএনএ