27 C
আবহাওয়া
৯:২৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাসকে আলোচনা অনুষ্ঠিত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাসকে আলোচনা অনুষ্ঠিত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাসকে আলোচনা অনুষ্ঠিত

বিএনএ, রাঙামাটি: শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাঙামাটি সরকারি কলেজে (রাসকে) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০ টার সময় পবিত্র ধর্মগ্রন্থ পাঠের মাধ্যমে কলেজের হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সহযোগী অধ্যাপক ও অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ মনোয়ার কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কোন জাতি ভাষার জন্য জীবন দেননি, একমাত্র বাঙালিরা ভাষার জন্য রক্ত দিয়েছেন। বর্তমানে অসংখ্য গান, কবিতার মাধ্যমে মনের ভাব প্রকাশ করা হচ্ছে। কিন্তু এখনো অফিস-আদালতের ভাষা সম্পূর্ণভাবে বাংলা হয়নি। যদি শুদ্ধভাবে বাংলা ভাষা বলা হয়, লিখা হয়। ভুল বানান ব্যবহার থেকে নিজেদের রক্ষা করতে পারলে দিবস পালন স্বার্থক হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর জাহেদা সুলতানা, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক রনজিত বিশ্বাস। এছাড়া আরও বক্তব্যে রাখেন অধ্যাপক প্রফেসর মো. আবু ছৈয়দ চৌধুরী, সহযোগী অধ্যাপক পারভীন আখতার, সহকারী অধ্যাপক শানেনু চাকমা, প্রভাষক আনোয়ার হোছাইন এবং ছাত্র প্রতিনিধিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মাহমুদ হোসাইন, অমর চাকমা ও তুষার চাকমা।

আলোচনায় সভায় বক্তারা বলেন, ‘একুশ মানে মাথা নত না করা’ মায়ের ভাষার মাধ্যমে প্রত্যেক শিশু তার জীবন পরিচালনা করেন। অনেক সংগ্রামের মাধ্যমে ভাষার অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। বিশ্ব জানলো আমাদের আত্মত্যাগের কথা। দেশের সীমানা পেরিয়ে ১৯৩ টি দেশে ভাষা দিবস পালিত হচ্ছে। যথাযোগ্য মর্যাদায় একুশ বেঁচে থাকুক।
এ সময় বক্তারা নতুন প্রজন্মের কাছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনা ছড়িয়ে দেওয়ার আহবান জানান।

অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ, কর্মচারী এবং ছাত্র প্রতিনিধি সহ সাধারণ শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক ইকবাল হোছাইন।

বিএনএ/কাইমুল, এমএফ

Loading


শিরোনাম বিএনএ