27 C
আবহাওয়া
৯:৫৪ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে রক্তদানে এক দশক পেরিয়ে কণিকা

চবিতে রক্তদানে এক দশক পেরিয়ে কণিকা


বিএনএ, চবিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘কণিকা- একটি রক্তদাতা সংগঠন’ এর এক দশক পূর্তি উপলক্ষ্যে ফ্রি রক্ত পরীক্ষা ক্যাম্প চালু করা হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় ফ্রি রক্ত পরীক্ষা এবং কেক কেটে এ সংগঠনের এক দশক পূর্তির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

‘সৃষ্টির জন্য ভালোবাসা’ স্লোগানকে ধারণ করে ‘কণিকা-একটি রক্তদাতা সংগঠন’ কাজ করছে সমাজের বিভিন্ন ক্ষেত্রে। পার্বত্য অঞ্চলের বিভিন্ন স্থানে বাল্য বিয়ে বিরোধী ক্যাম্পেইন, থ্যালাসেমিয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টি, বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা, ধূমপান ও মাদকবিরোধী ক্যাম্পেইন, দুর্যোগ আক্রান্ত অঞ্চলে ত্রাণ বিতরণ, সুবিধা বঞ্চিতদের মাঝে শীতবস্ত্র বিতরণসহ সুবিধা বঞ্চিত মানুষকে চিকিৎসক দ্বারা বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ এবং স্থানীয় শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে থাকে সংগঠনটি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চবি আইন বিভাগের সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ, সংগঠনের সভাপতি কফিল উদ্দিন, সহ- সভাপতি সাঈদ আল মাহমুদ, আব্দুল্লাহ আল আদিল ও সাধারণ সম্পাদক ফরহাদুল ইসলাম।

কণিকার সভাপতি কফিল উদ্দিন বলেন, শুরু থেকেই সুবিধাবঞ্চিত মানুষদের প্রয়োজনে কাজ করে আসছে কণিকা একটি রক্তদাতা সংগঠন। আমরা রক্তদানের পাশাপাশি প্রতি বছর বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকি। ভবিষ্যতে আরো ভালো কাজ করার আশা রাখছি।

সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ বলেন, মহান শহিদদের আত্মহুতির এই দিনে আজ থেকে এক দশক পূর্বে প্রতিষ্ঠিত হয় সংগঠনটি। প্রতিষ্ঠার পর থেকেই অসহায় মানুষের কল্যাণে কাজ করছে কণিকা একটি রক্তদাতা সংগঠনের সদস্যরা। মানুষের বিপদের মূহুর্তে সবসময় সংগঠনটি এগিয়ে আসে। রক্ত মানুষের জীবন বাঁচায়। সংগঠন মানুষের জীবন বাঁচাতে ভূমিকা রাখছে। আমি আশা করি কণিকা আরো এগিয়ে যাবে এবং মানুষের কল্যাণে কাজ করবে।

উল্লেখ্য, চট্টগ্রামের বিশ্ববিদ্যালয়পড়ুয়া তিন তরুণ সাইফুল্যাহ মনির, সাঈদ আহমদ নসিফ ও মহসিন রনি রক্তদান বিষয়ক সচেতনতা তৈরিতে ২০১২ সালের এপ্রিল মাসে ‘কণিকা ব্লাড ব্যাংক’ নামক একটা ফেসবুক পেজ থেকে অনলাইনে কাজ শুরু করেন। পরের বছর ‘কণিকা ব্লাড ব্যাংক’ নামক সংগঠন প্রতিষ্ঠার মাধ্যমে কাজ শুরু করেন অফলাইনে। সে বছর ২১ ফেব্রুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশ থেকে যাত্রা শুরু করে কণিকা ব্লাড ব্যাংক। এর এক বছর পর ২০১৪ সালে সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘কণিকা-একটি রক্তদাতা সংগঠন’ নামে।

বিএনএ/ সুমন,এমএফ

Loading


শিরোনাম বিএনএ