30 C
আবহাওয়া
৫:২৭ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় নৃশংসতার মূল্য: ইসরায়েলকে তিনটি কবর খনন করতে হবে

গাজায় নৃশংসতার মূল্য: ইসরায়েলকে তিনটি কবর খনন করতে হবে

নেতানিয়াহু

বিশ্ব ডেস্ক : ফিলিস্তিনি নারী ও শিশুদের বিরুদ্ধে যুদ্ধ করে আপাতদৃষ্টিতে স্বল্পমেয়াদে বিজয়ী ইসরাইল বড় যুদ্ধে হেরে যাচ্ছে ; এর জাতীয় নিরাপত্তা, বিশ্ব খ্যাতি এবং ভবিষ্যতের সমৃদ্ধির জন্য।

অন্তর্দৃষ্টিসম্পন্ন  চীনা দার্শনিক কনফুসিয়াস একবার বলেছিলেন, “প্রতিশোধের যাত্রা শুরু করার আগে, দুটি কবর খনন করুন,” একটি কবর আপনার জন্য এবং একটি সেই ব্যক্তির জন্য যার ওপর আপনি প্রতিশোধ নিতে চান।

যদি আপনি রাগ এবং ঘৃণার ওপর আপনার কর্মকে চালিত করতে দেন তাহলে দুটি কবর দরকার।

তার প্রজ্ঞার সাথে কনফুসিয়াস ঘৃণার উপর ক্ষমা, যুদ্ধের ওপর শান্তি এবং মন্দের উপর নৈতিকতার গুণাবলীর উপর জোর দেন।

দুটি কবর কিন্তু তা প্রতিশোধের জন্য; নির্দোষদের বিরুদ্ধে নির্লজ্জ অপরাধ এবং ভয়ঙ্কর রক্তপাত নয়। আমেরিকার অন্ধ সমর্থনে ইসরায়েল ফিলিস্তিনি বেসামরিকদের বিরুদ্ধে নৃশংসতার নিষ্ঠুর যাত্রা শুরু করার জন্য এখানে প্রয়োজন শুধু দুটি কবরের নয়, তিনটির।

প্রথম কবর হল সম্মান, বীরত্ব, সাহসিকতা। এতে রূপকভাবে সেই সম্মানিত নিরীহ ফিলিস্তিনিদের নিহিত করা হয়েছে যাদেরকে ইসরাইল নির্মমভাবে হত্যা করেছে। এখন পর্যন্ত এই সংখ্যা বিশ্বের নজরে ২৫ হাজারেরও বেশি।

এই ধরনের পরিসংখ্যান – ৩ মাসে ২৫হাজারের বেশি মৃত্যু – আধুনিক যুদ্ধে একটি সাধারণ সংখ্যা নয়। এটি ২০ শতকের যুদ্ধের স্মরণ করিয়ে দেয়, ২১ তম নয়। এটি একটি “ঐতিহাসিক মানবিক ক্ষতি,” যেমন ওয়াশিংটন পোস্ট এটিকে বলেছে – বেসামরিক লোকদের নির্মমভাবে হত্যার একটি আধুনিক বিশ্ব রেকর্ড,যা ইসরায়েল  আগ্রাসী আচরণের মাধ্যমে অর্জন করেছে।

গাজার বাসিন্দা যারা মারা গেছে, গেছে কিন্ত যারা এখনো প্রাণ রক্ষায় এদিক সেদিক পালিয়ে বেড়াচ্ছে তাদের বাস্তবতা হৃদয়বিদারকভাবে বিপর্যয়কর।

৬০হাজারের বেশি শিশু মহিলা ও পুরুষ আহত হয়েছে, যাদের অধিকাংশই কোন চিকিৎসা সুবিধা পায় নি। হাসপাতাল-ক্লিনিকগুলোতে চিকিৎসার সরঞ্জাম সংকট,হাসপাতালে বোমা হামলা চালিয়ে ধ্বংস করে দেয়া, ডাক্তার,স্বাস্থ্যকর্মীদের ধরপাকড়,হত্যা, ইত্যাদি কারণে তারা পর্যাপ্ত চিকিৎসা হতে বঞ্চিত।

শুধুমাত্র নিজেদের স্বার্থ রক্ষায় গাজায় স্থায়ী দখল বজায় রাখতে ইসরাইল তাদের সামরিক লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

২৩লাখ বেঁচে থাকা ফিলিস্তিনিদের বর্তমান বিপর্যয় আপনার কল্পনার চেয়েও গভীর। তারা আপনার কাছে জীবিত মনে হতে পারে কিন্তু বিশ্বের চোখে তারা ইতিমধ্যে মৃত; তারা চিৎকার করে, কিন্তু কেউ শুনছে না।

সাধারণ ফিলিস্তিনিদেরকে নিজেদের ঘরবাড়ি থেকে অস্ত্রের মুখে তাড়িয়ে দেয়ার পেছনে রয়েছে তাদের অপকর্মের স্বাক্ষী না রাখা। ফিলিস্তিনিদের সম্পদ,জমি,বাড়ি, ভূমি দখল নিয়ে নতুন করে ইহুদিদের নামে রেকর্ড করছে। নির্মাণ করছে বসতি।

ইসরায়েলি বাহিনী বহুবছর ধরে অত্যাবশ্যকীয় সরবরাহ, খাদ্য, পানি, জ্বালানি এবং বিদ্যুৎ নিয়ে গাজাবাসীদের সাথে যুদ্ধ করছে। বাইরের অন্যকোন রাষ্ট্র থেকে এসব নিতেও দেবে না। তাদের ইচ্ছেমত সরবরাহ করবে।

গাজায় মানবিক সহায়তা ঢুকতে না দিয়ে ইসরায়েল গাজার বেসামরিক লোকদের অনাহারে মারছে। , যা একটি যুদ্ধাপরাধ।” আর এগুলো আমার কথা নয়, নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের কথা।

গাজার যেসব বাসিন্দা প্রাণ দিয়েছে তারা হিরো। তাদের কবর সবচেয়ে সম্মানজনক; এটি বীর ফিলিস্তিনিদের চূড়ান্ত আত্মত্যাগের প্রতিনিধিত্ব করে।

এই মহান বলিদান কখনও বৃথা যায়নি। তাদের মৃত্যু ইসরায়েলি বর্বরতার মুখোশ উন্মোচন করেছে, তাদের মৃত্যু পশ্চিমা সরকারগুলির ভণ্ডামিকে উন্মোচিত করেছে, তাদের মৃত্যু ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত কারণকে আবারও বিশ্বের নজরে এনেছে।

তাদের রক্ত দিয়ে, তারা ইসরায়েলি অপরাধ এবং পশ্চিমা মিত্রতার একটি স্পষ্ট ছবি এঁকেছে।

গাজার নিরীহ ফিলিস্তিনিদের কবর সম্মানের একটি। সাহসের একটা। মর্যাদার একজন।

বছরের পর বছর ধরে সব ধরনের আগ্রাসন, অবরোধ এবং অপমান সহ্য করে, ফিলিস্তিনিরা এখনও বিশ্বকে একটি মাস্টার ক্লাস দিয়েছে— স্থিতিস্থাপকতায়।

ইসরায়েলি হামলায় নিহত  পরিবারের একজন সদস্যকে কবর দেওয়ার সময় একজন ব্যক্তি চিৎকার করে বলেছিলেন  “আমাদের সমস্ত রক্ত, ধন-সম্পদ, ছেলে-মেয়ে সবই জেরুজালেম এবং ফিলিস্তিনের জন্য,” । এটি এমন অনেক এবং বহু ফিলিস্তিনিদের মধ্যে একটি, যারা বড় দুর্দশার সময়ে, আগে কখনো দেখা যায়নি এমন সাহসের কথা তুলে ধরেছে।

এটি ঘটে যখন কাপুরুষ ইসরায়েলি সৈন্যরা ভয়ে তাদের নিজেদের নাগরিকদের হত্যা করছে।

তাই এটা আশ্চর্যের কিছু নয় যে ফিলিস্তিনিদের সহনশীলতা সারা বিশ্বের মানুষের জন্য একটি আকর্ষণীয় অনুপ্রেরণা হয়ে উঠছে।

বিশ্বজুড়ে মানুষ ফিলিস্তিনিদের স্থিতিস্থাপকতা বোঝার জন্য কুরআনের দিকে ঝুঁকছে; তাদের মধ্যে কেউ কেউ ইতিমধ্যেই ইসলাম গ্রহণ করছে।

উদাহরণ স্বরূপ, শিকাগোতে বসবাসকারী 34 বছর বয়সী মেগান রাইসের ঘটনাটিই ধরুন৷ “আমি ফিলিস্তিনি জনগণের বিশ্বাস সম্পর্কে কথা বলতে চেয়েছিলাম, কীভাবে এটি এত শক্তিশালী, এবং তারা এখনও ঈশ্বরকে ধন্যবাদ জানানোর জন্য এটিকে অগ্রাধিকার দেয়ার জায়গা খুঁজে পায়, এমনকি যখন তারা তাদের কাছ থেকে সবকিছু কেড়ে নিয়েছে,” তিনি বলেছিলেন।

ফিলিস্তিনিদের আশ্চর্যজনক স্থিতিস্থাপকতার দ্বারা অনুপ্রাণিত হয়ে, মিসেস রাইস ইসলামে দীক্ষিত হন এবং তিনি একমাত্র নন আরো অনেকে রয়েছেন এমন।

ফ্লোরিডার ৩৫ বছর বয়সী নেফারতারি মুনেরও একই রকম গল্প আছে। “আমি অগত্যা বলব না যে আমার ইসলাম গ্রহণের সাথে ইসরায়েলের কোনো সম্পর্ক আছে। এটা শুধুমাত্র ফিলিস্তিনি জনগণ এবং তাদের সাহস এবং তাদের বিশ্বাস আমাকে ইসলাম ধর্মের আকৃষ্ট করেছিল,” তিনি স্মরণ করেন।

“ফিলিস্তিনিরা যে সমস্ত ধ্বংসযজ্ঞের মধ্য দিয়ে যাচ্ছে তা দেখা এবং যারা এখনও ধৈর্য্য ধরে মহান আল্লাহকে ডাকছে তা খুবই সুন্দর আচরণ,” মিসেস মুন উল্লেখ করেন।

তবুও ইসরায়েলকে আরেকটি কবর খনন করতে হবে

দ্বিতীয় কবরটি নিপীড়নের একটি, নির্মমতার একটি, অমানবিকতার একটি; ইসরায়েল নিজের জন্য একটি কবর খনন করবে। এটি হবে একটি লজ্জার কবর।

 

এই একটি কবর যা ইসরায়েলকে গাজার ধ্বংসস্তূপে তার সৈন্যদের জন্য, বিশ্বে তার খ্যাতির জন্য, ইতিহাসে তার অবস্থানের জন্য খনন করতে হবে।

এটি সৈন্যদের জন্য একটি কলঙ্কজনক কবর, যারা মারা গেছে  এবং এখনও অনেকে মারা যাবে – কারণ তারা বেসামরিক মানুষকে হত্যা করে, স্কুলে বোমা হামলা করে, হাসপাতালে হামলা চালিয়ে যাচ্ছে; এবং তারা দুই মিলিয়নেরও বেশি ফিলিস্তিনিকে দমন, নৃশংসতা আর ক্ষুধার্ত রেখেছে খোলা আকাশের নিচে।

এই কবর কি সম্মানের?

এসব ইসরায়েলি সৈন্যরা না, ইসরাইলকে রক্ষা করছে, না হামাসকে নির্মূল করছে, না ইসরায়েলের ইহুদিদের নিরাপদ করছে।

এসবের পরিবর্তে ইসরায়েলি সৈন্যরা নিরীহ ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ করছে। তারা সামরিক বিজয় অর্জন করছে, হ্যাঁ, কিন্তু কার বিরুদ্ধে? ফিলিস্তিনি নারী ও শিশু? নাকি অসহায় ফিলিস্তিনি বাবাদের বিরুদ্ধে যারা তাদের সন্তানদের হৃদয়বিদারক কান্না ছাড়া আর কিছুই দিতে পারে না?

গাজায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৭০ শতাংশেরও বেশি নারী ও শিশু, যা আধুনিক যুদ্ধের একটি স্মারক, বিস্ময়কর চিত্র, যেমনটি নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে।

এই ইসরায়েলি বর্বরতা একবিংশ শতাব্দীর যুদ্ধে একটি কলঙ্কজনক দাগ, কাপুরুষতা এবং যেখানে ইসরায়েলিদের মনে সবসময় ভীতি কাজ করবে।

ইসরায়েলি অকুপেশন ফোর্সেস এর (IOF) তথ্য অনুসারে, গাজায় নিহত ১৭০ জন ইসরায়েলি সৈন্যের মধ্যে ২৯ জন সৈন্য তাদের নিজেদের ভুল বুঝাবুঝির জন্য নিজেদের গুলিতে মারা গেছে। এর চেয়েও খারাপ, ইসরায়েলি বাহিনী তাদের নিজেদের জিম্মিদের মধ্যে তিনজনকে গুলি করেছে, যারা শার্টবিহীন, নিরস্ত্র এবং সাদা পতাকা নেড়েছিল।

ভয় ও আতঙ্কের কারণে গাজায় ইসরায়েলি সৈন্যরা নিজেদের এবং তাদের নাগরিকদের হত্যা করছে।

আইডিএফ যদি একটি শক্তিশালী সেনাবাহিনী হয়, এটা কি?  তারপরও এত ভীত কেন? একটি সেনাবাহিনী উন্নত অস্ত্রশস্ত্রে সজ্জিত, তবুও সাহসের  অভাব? নীরিহ মানুষদের হত্যা করলে মনে সাহস থাকে না।

এই দ্বিতীয় কবরটিও ইসরায়েলের বিশ্ব খ্যাতির জন্য।

ইসরায়েল এখন বিশ্বব্যাপী একটি নিপীড়ক রাষ্ট্র হিসাবে বিবেচিত হয়। বিশ্বজুড়ে বিক্ষোভ ইসরায়েলের অপরাধের নিন্দা করছে এবং একাধিক দেশ ক্রমশ ইসরাইলের সাথে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে।
তার অতি-ডানপন্থী সরকারের কারণে ইসরায়েল এখন সমগ্র বিশ্বে বিচ্ছিন্ন, আরব বিশ্বে পরিস্থিতি আরও তীব্র হয়ে উঠেছে।

আরব দেশগুলি যেমন সৌদি আরবের সাথে সম্পর্ক স্বাভাবিক হওয়ার যেকোন ইসরায়েলি আশা এখন ম্লান হওয়া উচিত। এর চেয়েও গুরুত্বপূর্ণ, যদি কোনো চুক্তির আবির্ভাব ঘটে, যা অদূর ভবিষ্যতে প্রত্যাশিত নয়, তা হবে এবং আমি অবশ্যই এটিকে জোর দিয়ে বলতে চাই – আরব দেশের সাথে নয়, আরব সরকারের সাথে একটি ন্যায়বিচারের চুক্তি।

অবশেষে, দ্বিতীয় কবরটিও ইসরায়েলের ঐতিহাসিক উত্তরাধিকারের জন্য।

যদিও ইসরায়েলের বেসামরিকদের হত্যার এক দশকের দীর্ঘ ইতিহাস রয়েছে, আজকের নৃশংসতা গতকালের থেকে আলাদা। সোশ্যাল মিডিয়া ফেসবুক, TikTok-এর যুগে, আগ্রাসনের প্রতিটি কাজ জনসাধারণের কাছে দেখা এবং মনে রাখার জন্য উন্মুক্ত।

ইসরাইল ১৯৪০-এর দশকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইহুদি ইরগুন, হাগানা এবং স্টার্ন গ্যাং মিলিশিয়াদের দ্বারা সংঘটিত জঘন্য গণহত্যার একটি সিরিজ লুকিয়ে রেখেছিল। এই কাজগুলো শুধু ফোনের পর্দার আড়ালে দেখা যায়নি।

কিন্তু ইসরায়েলি সরকার কি আজকে তার উন্মোচন এবং লাইভ-স্ট্রিম করা অপরাধকে লক্ষ লক্ষ মানুষের কাছে পৌঁছানো থেকে রোধ করতে পারে? অবশ্যই না।

ইসরায়েল আগামী প্রজন্মের কাছে একটি বর্বর রাষ্ট্র হিসেবে পরিচিতি পাবে যেটি নিরপরাধ ফিলিস্তিনিদের পরাধীন এবং অমানবিকভাবে হত্যা করছে।

তবুও, ইসরায়েল কে আরও একটি কবর খনন করতে হবে; তৃতীয় কবর।

তৃতীয় কবর হল একটি ভন্ডামী, একটি জটিলতা, একটি দ্বৈত মান, একটি কবর ইসরায়েলকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আরব অঞ্চলে তার স্বার্থের জন্য খনন করতে হবে৷

 একটি অর্থহীন কবর

সিদ্ধান্তের ধারাবাহিকতার কারণে ইতিমধ্যেই আরব বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি দুর্বল ভাবমূর্তি রয়েছে। অন্যদের মধ্যে ১৯৪৮ সালে ইসরায়েলের আনুষ্ঠানিক স্বীকৃতি, ২০০৩ সালে ইরাক আক্রমণ, ২০১১ সালে আরব বসন্তের প্রতিক্রিয়া ২০১৭ সালে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার কারণে এই অঞ্চলে বৈশ্বিক পরাশক্তির সম্মান খুব ভাল নয়।

কয়েক দশক ধরে, মার্কিন যুক্তরাষ্ট্র আরব বিশ্বে তার অবস্থান পুনরুদ্ধার করার চেষ্টা করছে, নিজেকে গণতন্ত্র এবং মানবাধিকার, অর্থনৈতিক স্বাধীনতা এবং মুক্ত-বাজার উদ্যোগ, নাগরিক সমাজ এবং আইনের শাসনের মডেল হিসাবে উপস্থাপন করছে।

মার্কিন যুক্তরাষ্ট্র খ্যাতি বাড়াতে এবং আরব বিশ্বের অনুসরণ করার জন্য একটি রাজনৈতিক ও অর্থনৈতিক মডেল হিসাবে নিজেকে উপস্থাপন করতে একাধিক প্রোগ্রাম এবং নাগরিক সমাজ সংস্থাগুলিতে বিলিয়ন ডলার ব্যয় করেছে৷

তবুও, ইসরায়েলকে তার অন্ধ সমর্থন দিয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র আবারও, আরব অঞ্চলে তার ভঙ্গুর ভাবমূর্তির সাথে আপোষ করছে। এটি এখন লক্ষ লক্ষ মানুষের কাছে কেবল দ্বৈত মানের দেশ হিসেবেই নয়, বরং নিরীহ ফিলিস্তিনিদের হত্যাকারী আগ্রাসী শক্তিকে রক্ষা করে, অর্থায়ন করে এবং অস্ত্র প্রদান করে বিশ্বের বিরাট সংখ্যক মানবিক মানুষের কাছে যুক্তরাষ্ট্র নিজের গায়ে কালিমা লেপন করেছে।

ভূ-কৌশলগতভাবে, মধ্যপ্রাচ্যে ইউএস ডিটারেন্স ভেঙ্গে পড়ছে। ইরাক ও সিরিয়ায় আমেরিকান সৈন্যরা এই অঞ্চলের জঙ্গি গোষ্ঠীগুলির দ্বারা ক্রমবর্ধমান লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে। প্রথম উপসাগরীয় যুদ্ধের পর একসময় এই অঞ্চলের রক্ষক, মার্কিন যুক্তরাষ্ট্র এখন তার নিজস্ব বাহিনীকে রক্ষা করার জন্য নিজে সংগ্রাম করছে।

বর্তমানে লোহিত সাগরে ইয়েমেনি হুথিদের দ্বারা আক্রমণের মুখে থাকা ইসরায়েল ও তার মিত্রদের জাহাজগুলির সুরক্ষারও নিশ্চয়তা দিতে পারে না যুক্তরাষ্ট্র।

আঙ্কেল স্যামের হাত বাঁধা মধ্যপ্রাচ্যে

একসময়ের রক্ষক মার্কিন যুক্তরাষ্ট্র এখন তার নীতিগুলির সাথে এই অঞ্চলটিকে কম নিরাপদ করে চলেছে বলে মনে হচ্ছে৷

মার্কিন সমর্থন ছাড়া ইসরাইল তার জঘন্য অপরাধ করতে পারত না।  ইসরায়েলি নৃশংসতা বন্ধ হলে মধ্যপ্রাচ্য অনেক বেশি স্থিতিশীল হবে এবং সত্যি বলতে, অনেক বেশি সমৃদ্ধ হবে।

এ কারণে এই অঞ্চলে মার্কিন বিশ্বাসযোগ্যতা ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা কোন আশ্চর্যের বিষয় ছিল না যে বাহরাইন ছিল একমাত্র আরব দেশ যারা লোহিত সাগরে হুথি আক্রমণ মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের দ্বারা প্রতিষ্ঠিত অপারেশন সমৃদ্ধি গার্ডিয়ানে যোগদান করেছিল।

 শুধু মধ্যপ্রাচ্যেই নয়, সারা বিশ্বে গণতান্ত্রিক মূল্যবোধ ও মানবাধিকারের প্রবর্তক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের খ্যাতি এখন প্রশ্নবিদ্ধ।

মানবাধিকার এবং গণতন্ত্রের একজন উকিল হিসাবে আঙ্কেল স্যামের চিত্র বাস্তবতার সম্পূর্ণ বিপরীতে দাঁড়িয়েছে, কারণ হাজার হাজার ফিলিস্তিনি বেসামরিক নাগরিক – যাদের বেশিরভাগই শিশু এবং মহিলা – গাজায় ইসরায়েলি বাহিনীর দ্বারা হত্যা করা হয়েছে৷

বাকপটু বক্তব্য সত্ত্বেও, সমগ্র বিশ্ব মার্কিন যুক্তরাষ্ট্রকে গাজায় আন্তর্জাতিকভাবে আরোপিত যুদ্ধবিরতির প্রধান অবরোধকারী হিসাবে দেখতে পায়। ইসরায়েলের আক্রমণ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেওয়া একমাত্র দেশ ছিল এটি।

ইউক্রেনীয়দের দেওয়া সমর্থন এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের মধ্যে, সমগ্র বিশ্ব পশ্চিমা দ্বৈত মানদণ্ডের একটি স্পষ্ট দৃষ্টান্ত প্রত্যক্ষ করে।

এটি তৃতীয় কবর চিহ্নিত করে; মধ্যপ্রাচ্য এবং সমগ্র বিশ্বের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি কবর।

ভয়ঙ্কর নৃশংসতার প্রচারণা শুরু করার আগে, ইসরায়েল আশা করেছিল হাজার হাজার ফিলিস্তিনিদের কবর খনন করবে যা সে গাজায় হত্যা করতে চেয়েছিল। নেতানিয়াহু যা বুঝতে পারেননি, তা হল  তার দেশের সমৃদ্ধি এবং তার মিত্রদের স্বার্থ উভয়ের জন্য তিনি আরও দুটি কবর খনন করবেন।

মূল: মোহাম্মদ খোলতি বাউমলাকি,মরক্কো ওর্য়াল্ড নিউজ ডটকম।বিএন এনিউজ,এসজিএন/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ