29 C
আবহাওয়া
৮:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রই ইসরায়েলকে থামাতে পারে-এরদোয়ান

যুক্তরাষ্ট্রই ইসরায়েলকে থামাতে পারে-এরদোয়ান

এরদোয়ান

হাঙ্গেরি থেকে ফেরার সময় এক সাংবাদিক সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তিনি ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে মার্কিন যুক্তরাষ্ট্রকে তার “ঐতিহাসিক” দায়িত্ব মনে করিয়ে দিয়েছেন।

বুধবার(২০ডিসেম্বর) প্রকাশিত প্রতিবেদনে এরদোয়ানকে উদ্ধৃত করে বলা হয়, “বিশ্ব আশা করে যে  যুক্তরাষ্ট্র ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে জোড়ালো অবস্থান নেবে।”

তুর্কি ও ইসরায়েল উভয়ের প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র

এরদোগান নেতানিয়াহু প্রশাসনের নির্লজ্জ সমর্থনের জন্য তুর্কি ও ইসরায়েল উভয়ের প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন।  তুর্কি নেতা আগে গাজায় যুদ্ধাপরাধের জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেন।

তুরস্কের প্রেসিডেন্ট সংঘাতের সমাধান এবং হামাস ও ফাতাহ উপদলের মধ্যে সংলাপে তুর্কিয়ের ভূমিকা নিয়েও কথা বলেন। তিনি উল্লেখ করেন যে দুটি দল, যারা বিরোধের সর্বশেষ পর্যায়ের আগে বিরোধে ছিল, তারা একটি পূর্ণ পুনর্মিলনের জন্য তাদের আলোচনা আপগ্রেড করতে পারে। তিনি হামাস প্রধান ইসমাইল হানিয়াহ এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের হোস্টিংয়ের দিকে ইঙ্গিত করে তুর্কিয়ে তাদের সহায়তা করতে পারে বলে প্রতিশ্রুতি দেন।

হামাস একটি রাজনৈতিক দল

“হামাস একটি সন্ত্রাসী গোষ্ঠী নয়। এটি একটি রাজনৈতিক দল,” এরদোয়ান পুনরুল্লেখ করেন।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, হামাস একটি দল হিসাবে তাদের অধিকারের জন্য লড়াই করছে। আমি আমার অফিসে হানিয়াহ এবং আব্বাসকে একত্রিত করেছি। এটা প্রশ্নের বাইরে যে দুই পক্ষ আলোচনা বন্ধ করে দিয়েছে। তারা এখনও আলোচনা করছে, এবং এটি সম্ভব যে তারা এই প্রক্রিয়াটিকে এগিয়ে নিতে পারে। আমি বিশ্বাস করি এই ইস্যুতে তুর্কিয়ের অনেক কিছু করার আছে। ফাতাহ এবং হামাস ভালো অবস্থানে থাকা অপরিহার্য। আপনি যখন হামাসের কথা বলেন, আপনি ফিলিস্তিনের কথা বলেন। তারা অবিচ্ছেদ্য। এই ঐক্য ধরে রাখতে আমাদের কাজ করতে হবে, “তিনি বলেন।

হামাস ২০০৭ সাল থেকে গাজা শাসন করছে

ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রভাবশালী শক্তি ফাতাহর বিরুদ্ধে নির্বাচনে জয়ী হবার পর হামাস ২০০৭ সাল থেকে গাজা শাসন করছে। দুটি আন্দোলন বছরের পর বছর ধরে মতবিরোধে ছিল তবে অন্যান্য দেশগুলির মধ্যস্থতায় একাধিক আলোচনা সহ পুনর্মিলনের উপায়ও চেষ্টা করেছে।

৭ অক্টোবর নতুন সংঘাতের সূত্রপাত হওয়ার পর, ফাতাহ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি হামলার সমালোচনা করেছে। গাজার ভবিষ্যত নিয়ে বিতর্কের মধ্যে, ক্রমাগত ইসরায়েলি আক্রমণে ব্যাপকভাবে বিধ্বস্ত, বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন যে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ভবিষ্যতে ছিটমহল শাসন করবে না।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ ভবিষ্যতে ছিটমহল শাসন করবে না

ফাতাহ আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি জিব্রিল রাজউব এই মাসের শুরুতে ডেইলি সাবাহকে বলেছিলেন যে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ভবিষ্যতে ছিটমহল শাসন করবে না। রাজউব, গাজা এবং হামাসের জনগণের প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করে বলেছেন, ভবিষ্যতের বিষয়ে যে কোনো আলোচনায় হামাস অন্তর্ভুক্ত হবে।

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে কিছু মুসলিম দেশের “নিরবতা” প্রসঙ্গে এরদোগান বলেন, তারা যা করেছে তার জন্য সবাই দায়ী। “আমরা কাজ চালিয়ে যাব। এটি আমাদের মিশন। আমাদের ফিলিস্তিনি ভাই ও বোনদের জন্য আমাদের আওয়াজ তুলতে হবে। আমরা রিয়াদ শীর্ষ সম্মেলনে (আরব লীগ এবং ইসলামিক সহযোগিতা সংস্থার) অংশ নিয়েছিলাম, আমরা গাজা নিয়ে আলোচনার জন্য দোহায় ছিলাম। কিছু মুসলিম দেশের সাথে আমাদের আলোচনায়, আমরা তাদের কাছে বিভিন্ন পদক্ষেপ, নতুন প্রচেষ্টা নেওয়ার জন্য আমাদের প্রত্যাশা জানিয়েছি,” তিনি বলেন।
সূত্র: ডেইলি সাবাহ।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ