26 C
আবহাওয়া
৮:১৯ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ৩ প্রস্তাব দিল জাপা

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ৩ প্রস্তাব দিল জাপা

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ৩ প্রস্তাব দিল জাপা

বিএনএ ঢাকা: নির্বাচন কমিশন গঠন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে রাজনৈতিক সংলাপে অংশ নিয়েছে বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। সোমবার (২০ ডিসেম্বর) বিকেল পৌনে ৪টার দিকে বঙ্গভবনে প্রবেশ করে জাতীয় পার্টি (জাপা)’র ৮ সদস্যের প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের সদস্যরা হলেন, জাপার চেয়ারম্যান জিএম কাদের, সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশিদ, সৈয়দ আবু হোসেন বাবলা, দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান সালমা ইসলাম এবং দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা। সন্ধ্যা ৬টার দিকে বঙ্গভবন থেকে বের হন তারা।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ৩ প্রস্তাব দিল জাপা

সে সময় জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, ইসি গঠনে দলের পক্ষ থেকে তারা তিনটি প্রস্তাব দিয়েছেন। এই বিষয়ে আইন করতে বলা হয়েছে। আইনে কমিশনের সাজার বিধান থাকতে হবে। প্রয়োজনে রাষ্ট্রপতি অর্ডিন্যান্স জারি করতে পারেন। সরকার চাইলে জাতীয় পার্টি সহায়তা করতে পারে। সার্চ কমিটির জন্য রাষ্ট্রপতিকে চার থেকে পাঁচজনের নাম দেয়া হয়েছে বলেও জানান তিনি৷

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির এই সংলাপ। সার্চ কমিটির মাধ্যমে গঠিত কমিশন নিরপেক্ষ হতে পারে না দাবি করে বিএনপি বলছে, এ সংলাপে অংশ নেবে না তারা।

আগামি ফেব্রুয়ারিতে শেষ হচ্ছে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। তাই নতুন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করছেন রাষ্ট্রপতি। এর অংশ হিসেবে সোমবার প্রথম দিন সংলাপে অংশ নিল সংসদের বিরোধী দল-জাতীয় পার্টি। এখন পর্যন্ত গঠিত ১২টি নির্বাচন কমিশনের মধ্যে গত দুইটি কমিশন  সার্চ কমিটির মাধ্যমে গঠন করেন রাষ্ট্রপতি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ