31 C
আবহাওয়া
২:২৪ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু আজ

ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু আজ

রাষ্ট্রপতির সঙ্গে ন্যাপের সংলাপ আজ

বিএনএ ঢাকা: স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কাঙ্খিত সংলাপ শুরু হচ্ছে আজ।

সোমবার (২০ ডিসেম্বর) প্রথম দিনে সংসদে প্রতিনিধিত্বকারী প্রধান বিরোধীদল জাতীয় পার্টির (জাপা) সঙ্গে  আলোচনায় বসবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এদিন বিকেল ৪টায় বঙ্গভবনে এই আলাপ শুরু হবে। আজকের সংলাপে অংশ নিতে ইতোমধ্যে আট সদস্যের প্রতিনিধিদল চূড়ান্ত করেছে জাতীয় পার্টি।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, নির্বাচন কমিশনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের সঙ্গেই আলোচনার ইচ্ছা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি। অল্প সময়েই সংলাপ শেষ করার প্রস্তুতি রয়েছে। একদিনে একাধিক দলের সঙ্গেও বৈঠক হতে পারে। আগামি মঙ্গলবার জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) (ইনু) সঙ্গে বৈঠক হবে। সংলাপের মাঝামাঝি পর্যায়ে সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে আলাপ অনুষ্ঠিত হতে পারে বলে জানান তিনি।

জানা গেছে, সংলাপে আমন্ত্রিত প্রতিটি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সার্চ কমিটি ও পরবর্তীতে নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া নিয়ে আলোচনা করবেন রাষ্ট্রপতি। ইসির নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে পর্যায়ক্রমে রাষ্ট্রপতির সংলাপে আমন্ত্রণ জানানো হবে। গত দুইবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। গত দুইবারের সার্চ কমিটির প্রধান ছিলেন বর্তমান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সার্চ কমিটির সব দায়িত্ব পালন করে আসছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

আগামি ২০ জানুয়ারির মধ্যে নতুন সার্চ কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি। রাজনৈতিক দল, সুশীল সমাজ, গণমাধ্যম ব্যক্তিসহ সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তির সঙ্গে আলাপ-আলোচনা করে নতুন কমিশন গঠনে সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করবে সার্চ কমিটি।

এর মধ্যে প্রধান নির্বাচন কমিশনারের জন্য দুইজন, চারজন নির্বাচন কমিশনারের জন্য আটজনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে সার্চ কমিটি। প্রস্তাবিত ১০ জনের নামের তালিকা থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার এবং চারজন নির্বাচন কমিশনার চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা দেয়া হয়েছে। গত কয়েক মেয়াদে ‘সার্চ কমিটির’ সুপারিশের ভিত্তিতে ইসি গঠন করেন তিনি।

২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে । এই সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন। তাদের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ