34 C
আবহাওয়া
৮:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ার হামলার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কির

রাশিয়ার হামলার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কির

জেলেনস্কি

বিশ্ব ডেস্ক: রাশিয়ার হামলার বিরুদ্ধে এক হতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আরও সহায়তা চেয়েছেন তিনি। জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে এই আহ্বান জানান তিনি।

নিউইয়র্কে এক আবেগঘন বক্তৃতায় জেলেনস্কি বলেন, পারমাণবিক অস্ত্রে সজ্জিত মস্কোকে ‘অবশ্যই বিশ্বকে চূড়ান্ত যুদ্ধের দিকে ঠেলে দেওয়া’ থেকে বিরত রাখতে হবে। রাশিয়ার হামলার বিরুদ্ধে বিশ্বকে এক হতে হবে। কারণ এই আগ্রাসন বৈশ্বিক অর্ডারের ওপর হুমকি। রাশিয়ার বিরুদ্ধে গণহত্যা চালানোরও অভিযোগ করেছেন তিনি।

কেবল রাশিয়ার ‘পরমাণু অস্ত্র রাখার অধিকার নেই’ জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘অস্ত্রীকরণকে অবশ্যই সংযত করতে হবে, যুদ্ধাপরাধের অবশ্যই শাস্তি পেতে হবে, নির্বাসিত ব্যক্তিদের অবশ্যই দেশে ফিরে আসতে হবে এবং দখলদারকে অবশ্যই তাদের নিজস্ব জমিতে ফিরে আসতে হবে। আমাদের অবশ্যই এটি করতে। ঐক্যবদ্ধ হতে হবে।

বক্তব্যে গত মাসে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের বিমান দুর্ঘটনায় নিহতের পেছনে পুতিনের হাত রয়েছে বলে দাবি করেন জেলেনস্কি। ইউক্রেনীয় শিশুদের অপহরণ করে ‘গণহত্যা’ চালানোর জন্য মস্কোকেও অভিযুক্ত করেন তিনি।

গত মার্চ মাসে, আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেনীয় শিশুদের রাশিয়ায় বেআইনিভাবে নির্বাসনের অভিযোগে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। মস্কো বারবার ইউক্রেনের অভিযোগ অস্বীকার করেছে- তবে বেশ কয়েকটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং সংস্থা ক্রমবর্ধমান প্রমাণের দিকে ইঙ্গিত করেছে যে রাশিয়া ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে।

জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেওয়া ছাড়াও নিউইয়র্কে অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠক করার পরিকল্পনা রয়েছে জেলেনস্কির। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গেও দেখা করতে ওয়াশিংটনে যাবেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

বিএনএনিউজ২৪/ এ্রিতায়/এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ