28 C
আবহাওয়া
২:০১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জর্জ চ্যাপেলে সমাহিত হলেন রানি দ্বিতীয় এলিজাবেথ

জর্জ চ্যাপেলে সমাহিত হলেন রানি দ্বিতীয় এলিজাবেথ


বিএনএ, বিশ্ব : রাজকীয় ভাবগাম্ভীর্যপূর্ণ ও আড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে সমাহিত হলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাজা তৃতীয় চার্লস, রাজপরিবারের সদস্য ও ঘনিষ্ঠজনদের উপস্থিতিতে সেন্ট জর্জেস চ্যাপেলের অভ্যন্তরে অবস্থিত রাজা ষষ্ঠ জর্জ মেমোরিয়াল চ্যাপেল সমাধিতে রানিকে সমাধিস্থ করা হয়।

রানিকে সমাহিত করার সময় প্রখ্যাত সংগীতজ্ঞ জোহান সেবাস্তিয়ান বাখের কম্পোজিশন বাজান বাদকেরা। পরে চার্চ অব ইংল্যান্ডের প্রধান আর্চবিশপ অব ক্যান্টারবুরি জাস্টিন ওয়েলবি রানির জন্য আশীর্বাদ প্রার্থনা করেন।

ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত অতিথিদের উদ্দেশে বলেন, ‘এমন ভালবাসা খুব অল্প কয়েকজন নেতাকেই পেতে দেখেছি।’

চার্চ অব ইংল্যান্ডের প্রধানের আশীর্বাদ শেষ হওয়ার পর দেশটির জাতীয় সংগীত গাওয়া হয়।

১১ দিনের এ অন্ত্যেষ্টিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের সম্রাট নারুহিতো ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২ হাজারেরও বেশি অতিথি যোগ দেন। বিশ্বের বিভিন্ন দেশের টেলিভিশন চ্যানেলগুলোতে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সরাসরি সম্প্রচার করা হয়।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ সাত দশক তিনি ব্রিটেনের রানির সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন।

বিএনএনিউজ/এইচ.এম।

 

 

Loading


শিরোনাম বিএনএ