29 C
আবহাওয়া
১০:২৯ পূর্বাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » কানাডায় নির্বাচন যেভাবে

কানাডায় নির্বাচন যেভাবে

কানাডা

বিএনএ, বিশ্বডেস্ক : কানাডার জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ আজ  সোমবার অনুষ্ঠিত হচ্ছে । এবারের নির্বাচনের প্রতিপক্ষের সঙ্গে ক্ষমতাসীন জাস্টিন ট্রুডোর দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছে।

ক্ষমতা ছিল আরও দুই বছর। অনায়াসে দুই বছর কানাডার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারতেন জাস্টিন ট্রুডো। তবে সংখ্যালঘু সরকার হওয়ার কারণে বিভিন্ন প্রস্তাব পাশে তাকে বাধার মুখে পড়তে হতো। সেই কারণে করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও টিকাদানের সফলতাকে পুঁজি করে দুই বছর বাকি থাকতেই মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দিয়েছেন ট্রুডো। লক্ষ্য বেশি সংখ্যাক আসন জিতে পার্লামেন্টে নিজ দলের কর্তৃত্ব ফিরিয়ে আনা।

কানাডার নির্বাচনী ব্যবস্থা

অধিকাংশ সময় যে দলটি হাউস অব কমন্সে সর্বোচ্চ সংখ্যক এমপি নির্বাচিত হয় সে নির্বাচনে জয়ী হয় এবং সেই দলের নেতা প্রধানমন্ত্রী হন।কোন দলটি আপনার লক্ষ্যগুলিকে গুরুত্ব দিয়েছে কিনা নির্ধারণ করার বিভিন্ন উপায় রয়েছে। উদাহরণস্বরূপ, কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন, একটি ভোট কম্পাস প্রদান করে, যেখানে আপনি কোন রাজনৈতিক দলগুলি আপনার রাজনৈতিক মতামতের সাথে সামঞ্জস্যপূর্ণ তা দেখতে একটি কুইজ নিতে পারেন। এরকম আরও কিছু কুইজ আছে যেগুলোর মাধ্যমে আপনি আপনার কোয়্যারি দূর করতে পারেন।

কানাডা বর্তমানে লিবারেল পার্টি দ্বারা পরিচালিত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার কনজারভেটিভ পার্টি হল সরকারী বিরোধী দল, মানে তাদের হাউসে দ্বিতীয়-সর্বাধিক আসন আছে এবং এর নেতৃত্বে রয়েছেন এরিন ও’টুল। এই দুটি দলই কেবল ফেডারেল পর্যায়ে ক্ষমতায় গিয়েছে।

ব্লক কুইবোকুইস শুধুমাত্র কুইবেকে উপস্থিত এবং এর নেতৃত্বে ইয়েভস-ফ্রাঙ্কোয়া ব্ল্যাঞ্চেট। বর্তমানে এটির হাউস অব কমন্সে তৃতীয় সর্বাধিক আসন রয়েছে। তারপর জগমিত সিংয়ের নেতৃত্বে নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) রয়েছে। গ্রিন পার্টির হাউসে সবচেয়ে কম আসন রয়েছে এবং এর নেতা অ্যানামি পল।

কিভাবে ভোট দিব

কানাডায় নতুন ভোটারদের প্রথম ধাপ হল ভোট দেওয়ার জন্য নিবন্ধন করা। আপনি যে কোন ইলেকশন কানাডা অফিসে অনলাইনে বা ব্যক্তিগতভাবে নিবন্ধন করতে পারেন। আপনি যদি আগাম নিবন্ধন করেন তাহলে আপনার মেইলে একটি ভোটার তথ্য কার্ড দেয়া হবে। যা আপনি নির্বাচনের দিন আপনার সাথে আনতে পারেন। এসময় একটি গ্রহণযোগ্য আইডিরও প্রয়োজন হবে।

বিকল্পভাবে, আপনি যখন ভোটকেন্দ্রে ভোট দিতে যান তখন আপনি উপস্থিত হয়ে নিবন্ধন করতে পারেন। বেশিরভাগ যোগ্য কানাডিয়ানরা ইতিমধ্যেই ভোট দেওয়ার জন্য নিবন্ধিত। আপনি ইলেকশনস কানাডা ওয়েবসাইটে গিয়ে বা 1-800-463-6868 এ কল করে চেক করতে পারেন।

বিদেশে থেকে কিভাবে ভোট দেয়া যায় 

আপনি কানাডার বাইরে থেকে ভোট দিতে পারেন। সেক্ষেত্রে আগে থেকে আপনাকে মেইলে ভোট দিতে নিবন্ধন করতে হবে। এবারের নির্বাচনে মেইল ভোটের নিবন্ধনের শেষ দিন ছিল ১৪ সেপ্টেম্বর।

আপনি নিবন্ধিত হওয়ার পরে, কানাডা আপনাকে একটি ভোটিং কিট পাঠাবে যেখানে আপনি যে প্রার্থীকে ভোট দিতে চান তা বেছে নিতে পারেন। ইলেকশনস কানাডা যত তাড়াতাড়ি সম্ভব ব্যালটে মেইল করার সুপারিশ করে। যদি ২০ সেপ্টেম্বরের পরে আইন অনুযায়ী আপনার ভোট আসে তবে তা গণনা করা যাবে না।আপনার ভোটার তথ্য কার্ডে আপনার ভোট কেন্দ্রের তথ্য পাওয়া যাবে। এই বছর, ভোটকেন্দ্র কম এবং এর মধ্যে অন্যবারের চেয়ে আরও দূরে থাকবে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ