34 C
আবহাওয়া
৭:৪৭ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » Women’s World Cup 2023: গোল্ডেন বুট পেল জাপানের হিনাতা

Women’s World Cup 2023: গোল্ডেন বুট পেল জাপানের হিনাতা

Women’s World Cup 2023: গোল্ডেন বুট পেল জাপানের হিনাতা

স্পোর্টস ডেস্ক: নারী ফুটবল বিশ্বকাপ (FIFA Women’s World Cup Australia & New Zealand 2023) ২০২৩ এর গোল্ডেন বুট পেয়েছেন জাপানের তুখোড় খেলোয়াড় হিনাতা মিয়াজাওয়া(Hinata Miyazawa )। রবিবার(২০ আগস্ট) ফাইনাল খেলা শেষে তার হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

২৩ বছর বয়সী জাপানি এই  খেলোয়াড় নারী ফুটবল বিশ্বকাপের এই বারের আসরে ৫ খেলায় ৫ গোল করেন।

আরও পড়ুন : গোল্ডেন বল ও গ্লাবস পেল যারা

পাঁচ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা মিয়াজাওয়া। গত দুই ঘরোয়া লিগের মৌসুমে মাত্র চারটি গোল করেছেন ২৩ বছর বয়সী এই তারকা।

জাপানের হিনাতা মিয়াজাওয়া ফিফা মহিলা বিশ্বকাপের অর্ধেকেরও বেশি সময় ধরে অ্যাডিডাস গোল্ডেন বুট রেসে নেতৃত্ব দিচ্ছেন দেখে অনেকে অবাক হন।

কারণ ফিফা যখন এডিডাস গোল্ডেন বুট গং-এর প্রাক-টুর্নামেন্টের জন্য কিছু প্রতিযোগীদের প্রোফাইল করেছিল, তখন তালিকায় বিশাল নাম ছিল যেমন অ্যালেক্স মরগান, সোফিয়া স্মিথ, রাচেল ডেলি, স্যাম কের, এথার গঞ্জালেজ এবং আলেকজান্দ্রা পপ। কিন্ত সে তালিকায় ছিল না হিনাতা মিয়াজাওয়ার নাম।

ফর্ম, ইনজুরি এবং দল ছিটকে পড়া ইত্যাদি কারণে অনেকে তালিকা থেকে বাদ পড়ে যান। কিন্তু মিয়াজাওয়া তার নিজের জাতির জন্য শীর্ষস্থানীয় খেলোয়াড় হতে দীর্ঘ প্রতিদ্বন্দ্বিতা করতে থাকেন।

ফ্রান্সের কাদিদিয়াতু দিয়ানি সিলভার বুট পুরস্কার জিতেছেন এবং জার্মানির আলেকজান্দ্রা পপ ব্রোঞ্জ বুট পুরস্কার জিতেছেন।

ইংল্যান্ডের মেরি ইয়ার্পস, যিনি এই বছরের শুরুতে ফিফা সেরা মহিলা গোলরক্ষক হিসাবে মনোনীত হয়েছিলেন, স্পেনের বিরুদ্ধে ফাইনালে পেনাল্টি সহ তিনটি ক্লিন শীট অর্জন এবং জরিমানা সেভ করার পরে অ্যাডিডাস গোল্ডেন গ্লোভ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন।

ফেয়ার প্লে প্রতিযোগিতায় প্রথম হওয়ার পর জাপান ফিফা ফেয়ার প্লে পুরস্কারে ভূষিত হয়।

স্পেনের সালমা প্যারালুয়েলো কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল উভয় ম্যাচেই গুরুত্বপূর্ণ গোল করার পর ফিফা সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন।

তার সতীর্থ আইতানা বনমতি টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল পুরস্কার জিতেছে।

জেনিফার হারমোসো সিলভার বল পুরস্কার জিতেছেন, এবং সুইডেনের আমান্ডা ইলেস্টেড ব্রোঞ্জ বল পুরস্কার জিতেছেন।

নারী ফুটবল বিশ্বকাপের ফাইনালে(FIFA Women’s World Cup Australia & New Zealand 2023) ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। প্রথমবার শিরোপা জয়ের স্বাদ পেল স্পেন। বিশ্ব ফুটবল ইতিহাসে স্পেনই একমাত্র দেশ, যেটির নারী ও পুরুষ উভয় দল বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে।

আরও পড়ুন : ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ