29 C
আবহাওয়া
৩:৩৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ‘ডিজিটাল ব্যাংক’ খুলতে চায় ৫২ প্রতিষ্ঠান

‘ডিজিটাল ব্যাংক’ খুলতে চায় ৫২ প্রতিষ্ঠান


বিএনএ, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ওয়েব পোর্টালে ডিজিটাল ব্যাংকের জন্য ৫২টি প্রতিষ্ঠান আবেদন করেছে। আবেদনকারীদের মধ্যে সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংক, বিমা প্রতিষ্ঠান, মোবাইল আর্থিক সেবাদানকারী  প্রতিষ্ঠান রয়েছে। এছাড়াও আছে বেসরকারি মোবাইল ফোন অপারেটর, তথ্য প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান, এমনকি ওষুধ কোম্পানি ও ঢেউশিট উৎপাদনকারী কোম্পানিও।

রোববার (২০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেন।

লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন জমা দিতে গত ২১ জুন একটি ওয়েব পোর্টাল খোলা হয়। আবেদনের সময়সীমা বেঁধে দেওয়া হয় গত ১ আগস্ট পর্যন্ত। এই সময়ে কোনো আবেদন না পড়ায় সময় বাড়ানো হয় ১৭ আগস্ট পর্যন্ত। ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেতে আবেদনের লক্ষ্যে সব আবেদনকারীর পূর্ণাঙ্গ ও মানসম্মত প্রস্তাবনা তৈরি এবং বিভিন্ন দলিলাদি সংগ্রহের বিষয়টিও বিবেচনা করে আবেদনপত্র দাখিলের সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানানো হয়।

১৭ আগস্ট আবেদনের সময়সীমা শেষ হওয়ায় নতুন করে আর আবেদনের সময়সীমা বাড়ানো হবে না বলে জানিয়েছেন মেজবাউল হক।

এর আগে, চলতি বছরের ১৪ জুন ডিজিটাল ব্যাংক চালুর অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। ১৫ জুন নীতিমালা প্রকাশ করা হয়।

ডিজিটাল ব্যাংকে প্রধান কার্যালয় ছাড়া অন্য কোনো শাখা থাকবে না। আমানত সংগ্রহ, ঋণ আবেদন ও ঋণ অনুমোদন সবই অ্যাপভিত্তিক করা হবে। লেনদেনের সুবিধার্থে ভার্চুয়াল কার্ড, কিউআর কোড দেওয়া হবে গ্রাহকদের। মালিকদের ন্যূনতম পরিশোধিত মূলধন হবে ১২৫ কোটি টাকা এবং মূলধন স্পনসরদের কাছ থেকে আসতে হবে। প্রত্যেক স্পনসরের ন্যূনতম হোল্ডিং শেয়ার হবে ৫০ লাখ টাকা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ