29 C
আবহাওয়া
৭:৫১ পূর্বাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সারবি

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন ইসমাইল সাবরি ইয়াকুব।শুক্রবার (২০ আগস্ট) এক বিবৃতিতে তার নিয়োগের কথা জানিয়েছেন রাজকীয় পরিবারের নিয়ন্ত্রক আহমদ ফাদিল শামসুদ্দিন। স্থানীয় সময় শনিবার দুপুরে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি।

গত সোমবার মুহিউদ্দিন পদত্যাগ করার পর নবম প্রধানমন্ত্রী হিসেবে তার স্থলাভিষিক্ত হচ্ছেন ইসমাইল সাবরি। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর মন্ত্রিসভাসহ পদত্যাগ করেন মুহিউদ্দীন ।

এর আগে বারিসান ন্যাশনালের শাসনামলে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন ইসমাইল সাবরি। সবশেষ মুহিউদ্দিন ইয়াসিনের মন্ত্রিপরিষদেও সিনিয়র সুরক্ষামন্ত্রী থেকে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

২০০৮ সালে আবদুল্লাহ আহমদ বাদাবীর অধীনে যুব ও ক্রীড়া মন্ত্রী নিযুক্ত হন তিনি। এক বছর পর নজিব রাজাকের অধীনে তাকে অভ্যন্তরীণ বাণিজ্য, সমবায় এবং ভোগবাদ মন্ত্রী করা হয়। ২০১৩ সালে কৃষি ও কৃষিভিত্তিক শিল্পমন্ত্রী করা হয় তাকে। ২০১৫ সালে গ্রামীণ ও আঞ্চলিক উন্নয়ন মন্ত্রী হিসেবে নিয়োগ পান ইসমাইল সাবরি।

রাজার প্রাসাদের বিবৃতিতে জানানো হয়, ২২২ আসনের পার্লামেন্টে ১১৪ জনের সমর্থন পেয়ে সামান্য সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জয়ী হয়েছে ৬১ বছর বয়সী ইসমাইল সাবরি।রাজা আশা করেন যে অবিলম্বে রাজনৈতিক সংকটের সমাপ্তি হবে। সংসদ সদস্যরা তাদের রাজনৈতিক এজেন্ডাকে এক পাশে রাখবে। এই সময়ে অনির্দিষ্ট রাজনৈতিক সংকটের মাধ্যমে জনগণের বোঝা আর বাড়ানো উচিত হবে না।

এদিকে, ইসমাইল সাবরি প্রধানমন্ত্রী হওয়ায় ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমনএনও) পার্টি আবারও ক্ষমতায় ফিরে এলো। ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০১৮ সালের সাধারণ নির্বাচনে পরাজিত হয়েছিল দলটি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ