26 C
আবহাওয়া
৩:০১ পূর্বাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » তালেবান বিরোধীদের ধরতে ঘরে ঘরে তল্লাশি

তালেবান বিরোধীদের ধরতে ঘরে ঘরে তল্লাশি

তালেবান বিরোধীদের ধরতে ঘরে ঘরে তল্লাশি

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের সেনাদের সহযোগিতা করা আফগান নাগরিকদের ধরতে ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছেন  তালেবানরা। তারা ভীতসন্ত্রস্ত করে তুলছেন নাগরিকদের।

বিবিসি জানায়,  জাতিসংঘের একটি গোপন নথিতে উঠে এসেছে এসব তথ্য।বিরোধীদের একটি তালিকা তৈরি করেছে তালেবান। তালিকায় নাম আছে বিপুলসংখ্যক মানুষের।

জাতিসংঘের নথিতে বলা হয়েছে, তালেবান তাদের নিশানা করা মানুষজনকে বাড়ি বাড়ি গিয়ে খুঁজছে এবং সংশ্লিষ্টদের পরিবারের সদস্যদের হুমকি দিচ্ছে।যদিও কট্টর ইসলামপন্থি তালেবান গোষ্ঠী সম্প্রতি আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে আফগানদের আশ্বস্ত করার চেষ্টা করছে এবং প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা ‘প্রতিশোধ নেবে না’। কিন্তু আশঙ্কা করা হচ্ছে, ১৯৯০-এর দশকের নৃশংসতার পর তালেবান খুব সামান্যই বদলেছে।

এদিকে, আফগানিস্তানের বেশ কয়েকটি শহরে তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। রাজধানী কাবুলে বিক্ষোভকারীরা জাতীয় পতাকা উড়িয়ে প্রতিবাদ জানান।  আসাদাবাদে বিক্ষোভকারীদের মধ্যে হতাহতের খবর পাওয়া গেছে।

কাবুল থেকে ছেড়ে আসা মার্কিন বিমান থেকে পড়ে যাঁরা মারা গেছেন, তাঁদের একজনের নাম জাকি আনোয়ার। ১৯ বছর বয়সী জাকি আফগানিস্তানের জাতীয় যুব ফুটবল দলের হয়ে খেলতেন।

বিদেশি শক্তিধর দেশগুলো তাদের নাগরিকদের আফগানিস্তান থেকে বের করে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ১৪ আগস্টের পর থেকে সাত হাজার মানুষকে সরিয়ে নিয়েছে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ