29 C
আবহাওয়া
৮:০১ পূর্বাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » পুঁজিবাজারে ঢাকা-চট্টগ্রাম এক্সচেঞ্জে বেড়েছে সূচক

পুঁজিবাজারে ঢাকা-চট্টগ্রাম এক্সচেঞ্জে বেড়েছে সূচক

পুঁজিবাজারে ঢাকা-চট্টগ্রাম এক্সচেঞ্জে বেড়েছে সূচক

বিএনএ, ঢাকা: ঈদুল আযহার ছুটি শেষে ইতিবাচক ধারায় দেশের পুঁজিবাজার। সপ্তাহের শেষ কার্যদিবসেও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন।

বৃহস্পতিবার (২০ জুন) পুঁজিবাজারে চলতি সপ্তাহের দ্বিতীয় ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে বৃহস্পতিবার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮২ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৪৪ দশমিক ১২ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৩১ দশমিক ৩৪ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২৪ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৮৭৫ দশমিক ৪৭ পয়েন্ট ও ১ হাজার ১৪৬ দশমিক ০৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৪৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ২০৬ কোটি ৫০ লাখ টাকার।

এ ছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৮৮টি কোম্পানির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন লেনদেনের শীর্ষে ছিল এশিয়াটিক ল্যাবরেটরিজ। এছাড়া লিন্ডে বাংলাদেশ লিমিটেড, সি পার্ল, বীচ হ্যাচারি, রূপালী লাইফ ইন্সুরেন্স, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, ফরচুন সুজ ও তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম পিএলসি ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ১৭৮ দশমিক ৩৫ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১১৩ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৭৮৬ দশমিক ৮২ পয়েন্টে ও ৮ হাজার ৮৯৯ দশমিক ৫৬ পয়েন্টে। এছাড়া ১২ দশমিক ৪৩ পয়েন্ট বেড়েছে সিএসই সূচকের মান। সূচকটি অবস্থান করছে ৯৬০ দশমিক ৫৮ পয়েন্টে। আর সিএসই-৫০ সূচক ১১ দশমিক ২০ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১৫৫ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৮ দশমিক ৩১ পয়েন্টে ও ১১ হাজার ৫৬৬ দশমিক ২৮ পয়েন্টে।

সিএসইতে বৃহস্পতিবার লেনদেন হয়েছে ১২১ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১১৪ কোটি ৭৬ লাখ টাকা।

সিএসইতে ১৯৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে এদিন। এর মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ৪৮টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারদর।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ