29 C
আবহাওয়া
৮:১২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে মনোরেল চালুর প্রস্তাব

চট্টগ্রামে মনোরেল চালুর প্রস্তাব


বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীর সড়কগুলোতে তীব্র যানজট লেগেই থাকে। তাই মেট্রোরেল নয়, যাতায়ত ব্যবস্থায় গতি আনতে মনোরেল চালুর প্রস্তাব দিয়েছে চীনা প্রতিষ্ঠান।

বুধবার (১৯ মে) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিমের টাইগারপাস কার্যলয়ে এ প্রস্তাবনা তুলে দেয় চীনা প্রতিষ্ঠান উইহায় ইন্টারন্যাশনাল ইকোনোমিক এন্ড টেকনিক্যাল কো-অপারেটিভ কোম্পানী লিমিটেড ও চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানী লিমিটেডের একটি টিম। চসিক মেয়র ও চায়না কোম্পানি উইহায় এর ব্যবস্থাপনা পরিচালকের দ্বিপাক্ষিক আলোচনায় বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাবনার আলাপ উঠে আসে। আলাপকালে মেয়র মনোরেল চালু করতে কতদিন সময় লাগতে পারে, আর্থিক ব্যয়ের পরিমাণ, অর্থের সংস্থান, মেট্রোরেল ও মনোরেলের মধ্যে পার্থক্যের বিষয় জানতে চান।

জবাবে চায়না উইহায় কোম্পানি ব্যবস্থাপনা পরিচালক বলেন, মনোরেল হলো আধুনিক প্রযুক্তি সম্পন্ন। এর ব্যয় ও ব্যবস্থাপনা চায়না সহায়তায় হবে। মনোরেলের ক্ষেত্রে মেট্রোরেলের চেয়ে ৪০ শতাংশ অর্থের সাশ্রয় হবে। মনোরেলের জন্য ব্যাপক জায়গার প্রয়োজন হয় না এবং স্থাপনার মধ্যেও লাইনটি চালু করা যায়। অন্যদিকে দুই-আড়াই বছরের মধ্যে মনোরেল স্থাপন করে চালু করা সম্ভব।

এসময় মেয়র তাদের প্রস্তাবনা শুনেন এবং তা লিখিত আকারে বিস্তারিত তথ্য জমা দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, ইতোপূর্বে নগরীতে মেট্রোরেলের প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়েছে এবং নগরীর এ. কে খান থেকে কর্ণফুলী ব্রিজ, কালুরঘাট থেকে শাহ আমানত বিমান বন্দর, অক্সিজেন থেকে বিমান বন্দর, লালখান বাজার থেকে বিমান বন্দর এই চারটি রুটের উপর জরিপ ও পর্যবেক্ষণ করে সম্ভাব্যতা যাচাই সম্পন্ন করা হয়েছে। এই দুটি প্রস্তাবনার উপর যাচাই-বাছাই করে জনসংখ্যার ঘনত্ব, সময় ও আর্থিক সাশ্রয় বিবেচনা ও যাতায়ত ব্যবস্থাকে টেকসই করতে মনোরেল চালু করলে ভালো হয় তবে তা অবশ্যই করা হবে।

স্বাক্ষাত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইহায় ইন্টারন্যাশনাল ইকোনমিক এন্ড টেকনিক্যাল কো-অপারেটিভ কোম্পানি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক লি মেং, চায়না রেলওয়ে কোম্পানির মি. এরিখ, কর্পোরেশনের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দীন, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, মো. আব্দুল মান্নান, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম মানিক, নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মো. তৈয়ব, আশিকুল ইসলাম, সহকারি স্থপতি আব্দুল্লাহ ওমর, মেট্রোরেল প্রকল্পের ও কোদায়ারি ইঞ্জিনিয়ারিং ও কনস্ট্রাকশন কোম্পানির প্রকৌশলী আবিদ রহমান তানভীর, মাওয়া গ্রুপের আহনাফ আকিফ, দিদার আলম।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ