34 C
আবহাওয়া
৯:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের প্রায় ৯০ শতাংশ বাণিজ্যই নদী ও সমুদ্র নির্ভর: বিএনএ সম্পাদক

বিশ্বের প্রায় ৯০ শতাংশ বাণিজ্যই নদী ও সমুদ্র নির্ভর: বিএনএ সম্পাদক


বিএনএ, চট্টগ্রাম : বিএনএ সম্পাদক মিজানুর রহমান মজুমদার বলেছেন, বিশ্বের প্রায় ৯০ শতাংশ বাণিজ্যই নদী ও সমুদ্র নির্ভর। জনসংখ্যার বিশাল অংশের খাদ্য ও জীবিকা আসে নদী ও সমুদ্র থেকে। প্রতি বছর সারা বিশ্বে প্রায় ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে সমুদ্রকে ঘিরে। ২০৫০ সালে পৃথিবীর জনসংখ্যা হবে প্রায় ৯০০ কোটি। এই বিপুল জনগোষ্ঠীর খাবার যোগান দিতে সমুদ্রবক্ষে সঞ্চিত ও চলাচলের  ওপর মুখাপেক্ষী হয়ে থাকতে হবে।

বুধবার (২০ এপ্রিল) বিকেলে বাংলাদেশ নিউজ এজেন্সী( বিএনএ) আয়েজিত  “সমুদ্র অর্থনীতি : বাংলাদেশের উন্নয়ন ও সম্ভাবনা” শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধে তিনি এ কথা বলেন।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ।বিএনএ প্রকাশক জাকির হোসেনের সভাপতিত্বে  প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি, অর্থনীতি বিশ্লেষক ও গবেষক অধ্যাপক মইনুল ইসলাম।অন্যান্য আলোচকরা হচ্ছেন  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স ইউনিস্টিটিউটের অধ্যাপক, পরিচালক এবং মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের ডিন ড. শফিকুল ইসলাম, সামুদ্রিক মৎস্য দপ্তর চট্টগ্রামের পরিচালক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স ইউনিস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. নুরুল আজিম শিকদার এবং একই বিভাগের সহকারি অধ্যাপক নেছারুল হক, ক্যাপ্টেন মোহাম্মদ এনাম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএনএ এর নির্বাহী সম্পাদক ইয়াসীন হীরা।পরে সাংবাদিকসহ উপস্থিত অতিথিদের সম্মানে ইফতারের আয়োজন করা হয়।

বিএনএ/ ওজি , এইচএম

Loading


শিরোনাম বিএনএ