34 C
আবহাওয়া
৮:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জাহাজ এমভি আবদুল্লাহ পান্টল্যান্ডের উপকূলে-সোমালি মিডিয়া

জাহাজ এমভি আবদুল্লাহ পান্টল্যান্ডের উপকূলে-সোমালি মিডিয়া

জাহাজ এমভি আবদুল্লাহ

বিশ্ব ডেস্ক: সোমালি জলদস্যুদের দ্বারা ছিনতাইকৃত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ এখনও পান্টল্যান্ডের উপকূলে পড়ে রয়েছে। সামুদ্রিক বিশ্লেষকদের মতে, জলদস্যুরা মুক্তিপণের টাকা পাওয়ার অপেক্ষায় রয়েছে। জাহাজের ক্রুদের সাথে জলদস্যুরা খারাপ আচরণ করে নি।

স্থানীয় মিডিয়া হিরাআন অনলাইন জানিয়েছে, এক সপ্তাহ আগে উপকূল থেকে ৬০০ মাইল দূরে ছিনতাই হওয়ার পর থেকে ৫৫,০০০ টন কয়লা জাহাজটি পুন্টল্যান্ডের নুগাল অঞ্চলের উপকূল থেকে চার মাইল দূরে পড়ে আছে।

এমভি আবদুল্লাহ উপকূলে নোঙর করে আছে কারণ এর মালিক এসআর শিপিং এবং বাংলাদেশ সরকারী কর্মকর্তারা ক্রুদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়েছেন।

সে সাথে ইউরোপীয় মেরিটাইম ফোর্সেস এবং ভারতীয় নৌবাহিনী সহ আন্তর্জাতিক অংশীদারদের সমর্থনে এমভি আবদুল্লাহকে পুনরুদ্ধার করার কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম বিভাগের খোরশেদ আলম সশস্ত্র হস্তক্ষেপ এড়ানোর সিদ্ধান্তের ওপর জোর দিয়েছেন।

এসআর শিপিংয়ের মহাব্যবস্থাপক, মেহেরুল করিম, এই অবস্থানকে শক্তিশালী করে বলেছেন যে শ্রমিকদের নিরাপত্তা তাদের সর্বোচ্চ অগ্রাধিকার, এবং তিনি উল্লেখ করেন, তারা জলদস্যু গোষ্ঠীর সাথে তাদের সম্পর্কের ক্ষেত্রে ভাল অবস্থানে রয়েছে।

যাইহোক, সংস্থাটি জাহাজের ক্যাপ্টেনের কাছ থেকে একটি প্রতিবেদন পেয়েছে যিনি স্যাটেলাইট ফোনের মাধ্যমে যোগাযোগ করে, নিশ্চিত করে যে সমস্ত ক্রু সদস্য ভাল অবস্থায় আছে এবং জলদস্যুরা তাদের সাথে ভাল আচরণ করছে।

এদিকে গত শনিবার ভারতীয় নৌবাহিনী এমভি রুয়েনের ক্রুদের উদ্ধার করতে সক্ষম হয়েছিল, যেটিকে ২০২৩ সালের ডিসেম্বরে সোমালি জলদস্যুরা অপহরণ করেছিল।

৪০ ঘন্টার যুদ্ধে, ৩৫ জন জলদস্যু আত্মসমর্পণ করার পরে বন্দী হয় এবং তাদের সাথে থাকা ১৭ জন জাহাজের ক্রুকে উদ্ধার করা হয়।

আরও পড়ুন : অবশেষে যোগাযোগ করল জলদস্যুরা

 

গত রবিবার পুন্টল্যান্ড পুলিশ(Puntland police) বলেছে যে তারা জাহাজ এমভি আবদুল্লাহয় থাকা জলদস্যুদের সরবরাহ করার জন্য একটি মাদক চালানের পরিবহন গাড়ি জব্দ করেছে।

সোমালি জলদস্যুরা বিশ্ব অর্থনীতিতে আনুমানিক ৭ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে, যার মধ্যে কয়েক মিলিয়ন ডলার মুক্তিপণ প্রদান ছিল।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ