33 C
আবহাওয়া
৮:০৬ অপরাহ্ণ - জুন ৩, ২০২৩
Bnanews24.com
Home » আগামী শিক্ষাবর্ষে সব বিশ্ববিদ্যালয়ে অভিন্ন ভর্তি পরীক্ষা

আগামী শিক্ষাবর্ষে সব বিশ্ববিদ্যালয়ে অভিন্ন ভর্তি পরীক্ষা

অভিন্ন ভর্তি পরীক্ষা

বিএনএ: দেশের সব বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষবর্ষে একটি অভিন্ন ভর্তি পরীক্ষা আয়োজন করা হচ্ছে। এ তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি।

সোমবার (২০ মার্চ) গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ত্রুটিমুক্ত ও নির্বিঘ্নে সম্পন্ন করার বিষয়ে ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়।

ইউজিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়সহ দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেবে।

সভায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোকে দ্রুত ভর্তি পরীক্ষা গ্রহণ ও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে ক্লাস শুরুর নির্দেশনা দেয়া হয়। ভর্তি পরীক্ষার প্রক্রিয়া সহজ ও শিক্ষার্থীবান্ধব করা এবং এবারের গুচ্ছ ভর্তি যেন অনন্য হয়, সে বিষয়ে আয়োজকদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দেশের সব বিশ্ববিদ্যালয়ে একটি অভিন্ন ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে বলে জানানো হয়।

সভায় গুচ্ছ পদ্ধতিতে ভর্তির বিদ্যমান সংকট ও সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করা হয়। ভর্তিতে বিগত বছরের জটিলতাগুলো কীভাবে কাটিয়ে ওঠা যায় এবং ভর্তি কীভাবে আরও সহজ ও শিক্ষার্থীবান্ধব করে তোলা যায়, সেটি নিয়ে আলোচনা করা হয়েছে।

ইউজিসি সদস্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, ‘গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৮০ ভাগ পাবলিক বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছে। আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়ে একটি ইউনিক পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে।’

অধ্যাপক আলমগীর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংশ্লিষ্টদের অল্প সময়ে ভর্তি পরীক্ষা গ্রহণ ও ক্লাস শুরু করার আহ্বান জানান। তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় থেকে অভিন্ন ভর্তি পরীক্ষার ব্যাপারে ইউজিসিকে চিঠি দেয়া হয়েছে। আগামী বর্ষ থেকে অভিন্ন পরীক্ষা নেয়ার ব্যাপারে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ধাপে ধাপে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

বিএনএনিউজ/এ আর

Total Viewed and Shared : 110 


শিরোনাম বিএনএ