31 C
আবহাওয়া
১:৩৬ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » সাবেক প্রভাবশালী উপাচার্যরা এখন কে কোথায়?

সাবেক প্রভাবশালী উপাচার্যরা এখন কে কোথায়?

সাবেক প্রভাবশালী উপাচার্যরা এখন কে কোথায়?

।।সাহিদুল ইসলাম ভূঁইয়া।।

বিএনএ, ঢাকা: দেশ ও জাতি গঠনে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অপরিসীম। বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনায় রাষ্ট্রপতির প্রতিনিধি হয়ে দায়িত্ব পালন করেন ভিসি বা উপাচার্য। উপাচার্যদের দায়িত্ব পালন করতে গিয়ে বিভিন্ন সময়ে আলোচনা ও সমালোচনার মুখোমুখি হতে দেখা যায়।

দেশে সাম্প্রতিক সময়ে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে রদবদল হয়েছে। কেউ কেউ দুই মেয়াদে ৮ বছর দায়িত্ব পালন করে বিদায় নিয়েছেন আবার কেউ কেউ এক মেয়াদে চার বছর দায়িত্ব পালন করেই বিদায় নিয়েছেন। তাদের মধ্যে আমরা কয়েকজনের খোঁজ খবর নিয়েছি।যারা ভিসি দায়িত্ব পালন কালে ছিলেন আলোচিত ও সমালোচিত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়:

বিশ্ববিদ্যালয়টির সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের একজন অধ্যাপক।বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনৈতিক বিশ্লেষণ সর্ব মহলে ছিলেন পরিচিত মুখ। পত্রিকায় লেখালেখি ও টক শো তে তিনি ছিলেন নিয়মিত।বিশ্ববিদ্যালয়টিতে তিনি ২০১৩-২০২১ সাল পর্যন্ত দুই মেয়াদে ৮ বছর দায়িত্ব পালন করেছেন। এই সময়ে বিশ্ববিদ্যালয়ের নানান ইস্যুতে হয়েছেন আলোচিত ও সমালোচিত। শেষ দিকে এসে রাজনৈতিক ও শিক্ষার্থীদের নানান সংকট মোকাবেলা করতে গিয়ে বিশেষ ভাবে সমালোচিত হয়েছেন। বিশ্ববিদ্যালয়টি থেকে দায়িত্ব শেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে অধ্যাপক হিসাবে আবারও পুনরায় যোগদান করেছে। এবং তিনি সেখানে এখন নিয়মিত ক্লাশ নেন। এখন তাকে লেখালেখি বা টক শোতে তেমন একটা দেখা যায় না।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

সাম্প্রতিক সময়ে বহুল আলোচিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়টিতে দুই মেয়াদের ২০১৪-২০২২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। দেশের প্রথম নারী উপাচার্য হিসাবে দায়িত্ব পেয়ে সমাদৃত হয়েছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত কাজের অনিয়মের অভিযোগ নিয়ে দ্বিতীয় মেয়াদে হয়েছিলেন সমালোচিত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তার বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। কিন্তু আন্দোলনের পরও তিনি পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন শেষ করে সাম্প্রতিক সময়ে বিদায় নেন। তিনি আবারও বিশ্ববিদ্যালয়টির নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপনায় ফিরবেন বলে মনে করা হচ্ছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়:

সময়ের আলোচিত আরেক উপাচার্য ছিলেন নাজমুল আহসান কলিম উল্লাহ। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এক মেয়াদে ২০১৭-২০২১ সালে দায়িত্ব পালন কালে অফিস না করার কারণে সবার নজরে আসেন। বেশির ভাগ সময়ই তিনি থাকতেন ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের সময় তার বিরুদ্ধে বিধিবহির্ভূত ভাবে বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিতি, স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি ও দূর্নীতির অভিযোগ উঠে। যদিও তিনি তা অস্বীকার করেন। তার দায়িত্বের শেষ দিকে এসে গভীর রাতে ক্লাশ নিয়ে তিনি আবারও আলোচনায় আসেন। দায়িত্ব পালন শেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগে অধ্যাপনায় পুনরায় যোগ দিয়েছেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে এক মেয়াদে ২০১৬-২০২০ পর্যন্ত দায়িত্ব পালন করেন একই বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হারুন-উর-রাশিদ আসকারী। তার দায়িত্বকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বেড়েছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সেশনজট কমানোসহ প্রশাসনিক কয়েকটি বিষয়ে তার যুগান্তকারী পদক্ষেপ ছিলো বলে জানা যায়। তিনি দায়িত্ব শেষে নিজ বিভাগে আবারও অধ্যাপনায় যোগ দিয়েছেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে এক মেয়াদে ২০১৮-২০২২ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। তিনি বিশ্ববিদ্যালয়টির শিক্ষার মান ও অবকাঠামো উন্নয়নে কাজ করেছেন বলে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে তার গ্রহণযোগ্য জনপ্রিয়তা ছিলো। তিনি দায়িত্ব পালন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুনরায় অধ্যাপনায় যোগ দিয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়:

জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুই মেয়াদে ২০১৩-২০২১ সাল পর্যন্ত উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হারুন অর রশিদ। তার দায়িত্ব পালন কালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ঢাকার সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এই অধিভুক্তকরণ নিয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। এতে করে অধিভুক্ত কলেজ গুলো নতুন সংকটের মুখোমুখি হয়। উপাচার্যের দায়িত্ব শেষে তিনি বর্তমানে বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চলের সভাপতি হিসেবে দায়িত্বরত আছেন।

বিএনএনিউজ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ