28 C
আবহাওয়া
৯:৩০ পূর্বাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ফের লকডাউনে ফ্রান্স

ফের লকডাউনে ফ্রান্স


বিএনএ, বিশ্বডেস্ক : করোনার তৃতীয় ঢেউ আঘাত হানায় ফ্রান্সের প্যারিস ও নাইস অঞ্চল সহ ১৬টি অঞ্চলে একমাসব্যাপী লকডাউন শুরু হয়েছে। শুক্রবার মধ্যরাত থেকে এ লকডাউন কার্যকর করে দেশটি। এর আগে বৃহস্পতিবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স লকডাউনের ঘোষণা দেন।

ক্যাসেক্স বলেন, “মারণ ভাইরাস করোনা দেশের জাতীয় পরিস্থিতিকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। তাই রাস্তায় বের হলেও কোনো বন্ধুর বাড়িতে পার্টির জন্যে একত্রিত হওয়া যাবে না। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং ফেস মাস্ক ছাড়া কোনো লোকের সঙ্গে সাক্ষাৎ করা যাবে না।আমাদের সবাইকে একসঙ্গে লড়তে হবে।”

নতুন নির্দেশিকা অনুসারে, “ফ্রান্সবাসীকে বাড়ি থেকে কাজ করার জন্য উত্সাহিত করতে হবে এবং কেবলমাত্র বাইরে যাওয়ার `অনুমোদনের শংসাপত্র” থাকলেই হাঁটতে বা অনুশীলনের জন্য বাইরে যেতে পারবে।তবে সেক্ষেত্রে তারা বাড়ি থেকে ১০ কিলোমিটারের বেশি দূরে যেতে পারবে না।আগে নাইট কারফিউ সন্ধ্যে ৬ টা থেকে লাগু ছিল। কিন্তু নতুন নির্দেশিকা অনুসারে নাইট কারফিউ সন্ধ্যে ৭ টা শুরু হবে। স্কুল ও বিশ্ববিদ্যালয় গুলো খোলা থাকবে। প্রয়োজনীয় জিনিসের দোকানগুলো খোলা থাকবে – এবং এর মধ্যে এখন বইয়ের দোকান এবং মিউজিক স্টেশন অন্তর্ভুক্ত হয়েছে।”

এদিকে পোল্যান্ডে দোকানপাট, সাংস্কৃতিক এবং খেলাধূলার যাবতীয় ইভেন্ট তিন সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। সে দেশে গত নভেম্বরের পর দৈনিক সর্বোচ্চ সংক্রমণ দেখা দিয়েছে।

জার্মানিতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। বিষয়টি বিবেচনা করে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, তার দেশেও লকডাউন দেওয়া জরুরি হয়ে পড়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ