Bnanews24.com
Home » ইসরায়েলের লাগাম টেনে ধরার আহ্বান মাহমুদ আব্বাসের
টপ নিউজ বিশ্ব

ইসরায়েলের লাগাম টেনে ধরার আহ্বান মাহমুদ আব্বাসের

বিএনএ, বিশ্বডেস্ক : বাইডেন প্রশাসনকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি সরকারের পদক্ষেপ নেওয়া থেকে বিরত রাখার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে দেখা করেছেন তিনি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) মাহমুদ আব্বাসের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘তিনি সুলিভানকে বলেছেন, নতুন ইসরায়েলি জোটের নীতি এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা অর্জনের অবশিষ্ট সম্ভাবনাকে ধ্বংস করছে।’

ফিলিস্তিনিদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে ইসরায়েলের নতুন সরকার এবং অধিকৃত পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি নির্মাণের কাজ শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলের নতুন সরকার এরই মধ্যে বাইডেন প্রশাসনের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি ফিলিস্তিনিদের নিন্দা ও তীব্র আপত্তি উপেক্ষা করেই আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইতেমার বেন-গাভিরের সফরের ঘটনায় তোলপাড় শুরু হয়। তিনি আল আকসাকে হামাসের সম্পদ হতে দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন বেন গাভির।

আব্বাস সুলিভানের কাছে ইসরায়েলের অবৈধ বসতি নির্মাণ ও প্রতিদিনই ফিলিস্তিনিদের হত্যা করা ও শহরে অনুপ্রবেশ বন্ধ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের গুরুত্বের ওপর জোর দেন।

বৃহস্পতিবারও উত্তর পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি সেনাবাহিনীর গ্রেফতার অভিযানে দুই ফিলিস্তিনি নিহত হয়েছে। ১৮ বছরের মধ্যে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য গত বছর ছিল সবচেয়ে ভয়াবহ বছর।

আব্বাস পশ্চিম তীরে ফিলিস্তিনিদের সঙ্গে আমেরিকান সম্পর্ক তত্ত্বাবধানকারী জেরুজালেমে মার্কিন কনস্যুলেট পুনরুদ্ধার এবং ওয়াশিংটনে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের অফিস পুনরায় খোলার অনুরোধ জানান। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের শাস্তিমূলক পদক্ষেপগুলো তুলে নেওয়ার জন্য সুলিভানের প্রতি আহ্বানও জানান তিনি।
বিএনএ/ ওজি