36 C
আবহাওয়া
১২:৩৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইন্টারপোলের সভায় মিয়ানমার জান্তার আমন্ত্রনে এনইউজির উদ্ধেগ

ইন্টারপোলের সভায় মিয়ানমার জান্তার আমন্ত্রনে এনইউজির উদ্ধেগ

লেফটেন্যান্ট জেনারেল থান হ্লাইং

বিশ্ব ডেস্ক: মিয়ানমার জান্তা প্রতিনিধিদল আগামী সপ্তাহে তুরস্কের ইস্তাম্বুলে ৮৯তম ইন্টারপোল সাধারণ পরিষদে দেশটির সরকারী প্রতিনিধি হিসাবে অংশগ্রহণ করছে, মিয়ানমার নাউ নিশ্চিত করেছে।”বৈশ্বিক নিরাপত্তা সমস্যা” মোকাবেলায় তিন দিনের বৈঠকটি ২৩ নভেম্বর শুরু হবার কথা রয়েছে।

শুক্রবার(১৯নভেম্বর) পত্রিকাটির কভার নিউজের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের ছায়া সরকারের(এনইউজি-ন্যাশনাল ইউনিটি গভর্ণর) উপপররাষ্ট্রমন্ত্রী Moe Zaw Oo ইন্টারপোলের গুরুত্বপূর্ণ সভায় অবৈধভাবে ক্ষমতা দখলকারী জান্তা সরকারের মন্ত্রী ও পুলিশ প্রধানের যোগদানের আমন্ত্রণ পাবার ঘটনায় গভীর উদ্ধেগ প্রকাশ করেছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, জান্তা সরকারের পুলিশ প্রধান Lt-Gen Than Hlaing এর নেতৃত্বে মিয়ানমারে ১২শত আন্দোলনকারীকে হত্যা,১০হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার, সরকার বিরোধীদের হাজার হাজার বাড়ি ঘর পুড়িয়ে দেয়া হচ্ছে, সারা দেশ অচল, দেশে মানবিক সংকট চলছে, তাদের ইন্টারপোলের সভায় আমন্ত্রণ খুবই দু:খজনক। এটি মিয়ানমারের গণতন্ত্রকামীদের মুখে চপটাঘাতের শামিল। তিনি অবিলম্বে জান্তা প্রতিনিধির যোগদানের বিষয়টি প্রত্যাহারের দাবি জানান।

মিয়ানমার পুলিশের একটি ঊর্ধ্বতন সূত্রের মতে, লেফটেন্যান্ট জেনারেল থান হ্লাইং সম্ভবত ভিডিও লিঙ্কের মাধ্যমে দলটির নেতৃত্ব দিচ্ছেন।

সেনাপ্রধান মিন অং হ্লাইং একটি অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে গত ১ফেব্রুয়ারি ক্ষমতা দখল করেন। এবং তখন পুলিশ প্রধান  থান হ্লাইংকে উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত করা হয়েছিল।

বিএনএনিউজ,জিএন

Loading


শিরোনাম বিএনএ