24 C
আবহাওয়া
৫:০৯ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় : শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় : শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত

বঙ্গোপসাগরে লঘুচাপ, বাড়তে পারে দিনের তাপমাত্রা

বিএনএ, ডেস্ক: বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম এলাকায় ফের নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর ফলে বাংলাদেশ জুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অফিস।

কলকাতার আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল (সোমবার) বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। সেই ঘূর্ণিঝড়টি আগামী ২৪ ঘণ্টায় উপকূলের দিকে ধেয়ে আসবে। শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়টি পরিণত হতে পারে নিম্নচাপে। যার জেরে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় হতে পারে ভারী বৃষ্টি। এদিকে এই সম্ভাব্য নিম্নচাপের বেশি প্রভাব পড়বে ওড়িশায়।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, উড়িষ্যা, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ