31 C
আবহাওয়া
২:১৪ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিস্তিনিদের বিরুদ্ধে এআই যুদ্ধ করছে ইসরায়েল

ফিলিস্তিনিদের বিরুদ্ধে এআই যুদ্ধ করছে ইসরায়েল

ইসরায়েলি সামরিক বাহিনী

।।জোসেফ ডানা কর্তৃক ১৮আগস্ট ২০২৩ আরব নিউজে প্রকাশিত মতামত কলাম অবলম্বনে।।

ফিলিস্তিনিরা কী খায় কতুটুকু খায়, কী করে সবটাই ইসরায়েলী সেনাদের জানা, কীভাবে ? দৈনন্দিন ডাটা সংগ্রহ করে এবং এ সব ডাটা ব্যবহার করা হয় ফিলিস্তিনিদের ঘায়েল করতে। ইসরায়েল প্রথম এআই(কৃত্রিম বুদ্ধিমত্তা) যুদ্ধ করেছে ফিলিস্তিনিদের বিরুদ্ধে। জনপ্রিয় পত্রিকা আরব নিউজে মতামত কলামে বিস্তারিত লিখেছেন লেখক।

যুদ্ধে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার নিয়ে বিশ্বব্যাপী বিতর্ক যখন উত্তপ্ত, ইসরায়েল ইতোমধ্যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে এটি বাস্তবায়ন করছে। ইসরায়েলি সেনাবাহিনী ফায়ার ফ্যাক্টরি নামে একটি উন্নত এআই মডেল ব্যবহার করছে বিমান হামলার লক্ষ্যবস্তু নির্বাচন করতে এবং অন্যান্য সামরিক সরবরাহ পরিচালনা করতে।

এআই মোতায়েন যুদ্ধের একটি উল্লেখযোগ্য পরিবর্তন এবং বেসামরিক নাগরিকদের জীবনের জন্য অবিশ্বাস্য নতুন ঝুঁকি নিয়ে এসেছে। সম্ভবত সবচেয়ে উদ্বেগের বিষয় হল যে ইসরায়েলের AI এর ব্যবহার আন্তর্জাতিক বা রাষ্ট্র-স্তরের প্রবিধানের বাইরে বিকশিত হচ্ছে। এআই যুদ্ধের ভবিষ্যত এখনই রূপ নিচ্ছে, এবং এটি কীভাবে বিকাশ লাভ করে সে সম্পর্কে খুব বেশি এখনই বলা সম্ভব না।

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, কার্যরত এআই প্রোগ্রামগুলি লক্ষ্যবস্তু, সরঞ্জাম, যুদ্ধাস্ত্র লোড এবং সময়সূচি সম্পর্কে সিদ্ধান্ত নিতে বড় ডেটা সেট ব্যবহার করা হয়। যদিও এই আইটেমগুলি জাগতিক বলে মনে হতে পারে, আমাদের অবশ্যই বিবেচনা করতে হবে যে ইসরায়েল কীভাবে এই তথ্য সংগ্রহ করে এবং বেসামরিক জনসংখ্যা রক্ষায় সামরিক বাহিনীর ট্র্যাক রেকর্ড কতটুকু কার্যকর।

ইসরায়েল ১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি জনগণের ওপর সামরিক দখল দাপট পরিচালনা করছে। এই অঞ্চলগুলিতে ফিলিস্তিনিদের জীবনের প্রতিটি দিক ইসরায়েলি সামরিক বাহিনী দ্বারা তত্ত্বাবধান করা হয়।

অবাক হবার বিষয় যে,গাজার একজন অধিবাসী কী পরিমাণ দৈনিক ক্যালোরি গ্রহণ করে তাও ইসরায়েলের নখদর্পনে।যার ফলে ফিলিস্তিনিদের সব রকমের তথ্য ইসরায়েল এর সামরিক বাহিনীর হাতে রয়েছে।

এ সব তথ্য ইসরায়েলের প্রযুক্তি খাতের অপ্রত্যাশিত উত্থানের জন্য একটি গুরুত্বপূর্ণ খোরাক হয়েছে, কারণ দেশের শীর্ষস্থানীয় কারিগরি কর্মকর্তারা সামরিক গোয়েন্দা ইউনিটগুলিতে তাদের নৈপুণ্য শিখেছেন এ সব ডেটা ব্যবহার করে।

সামরিক ও প্রতিরক্ষা ঠিকাদাররা পশ্চিম তীর এবং গাজাকে অস্ত্র পরীক্ষাগার হিসাবে ব্যবহার করে একটি বিশাল লাভজনক এআই যুদ্ধক্ষেত্র তৈরি করেছে। ফিলিস্তিনি অঞ্চল জুড়ে, ইসরাইল ড্রোন, সিসিটিভি ফুটেজ, স্যাটেলাইট ইমেজ, ইলেকট্রনিক সংকেত, অনলাইন যোগাযোগ এবং সামরিক বাহিনী দ্বারা সংগৃহীত অন্যান্য প্ল্যাটফর্ম থেকে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে। এমনকি গুজব যে Waze-এর ধারণা – ইসরায়েলের সামরিক গোয়েন্দা সেক্টরের স্নাতকদের দ্বারা তৈরি করা ম্যাপিং সফ্টওয়্যার এবং ২০১৩ সালে Google এর কাছে $১দশমিক ১ বিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল — পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ট্র্যাক করার জন্য ডিজাইন করা ম্যাপিং সফ্টওয়্যার থেকে নেয়া হয়েছিল৷

এটি পরিষ্কার যে ইসরায়েলের প্রচুর ডেটা রয়েছে যা দখল বজায় রাখার জন্য ডিজাইন করা এআই মডেলগুলিতে ব্যবহার করা যেতে পারে। প্রকৃতপক্ষে, ইসরায়েলি সামরিক বাহিনী যুক্তি দেয় যে তার AI মডেলগুলি সৈন্যদের দ্বারা তত্ত্বাবধান করা হয় যারা লক্ষ্যবস্তু এবং বিমান হামলার পরিকল্পনা পরীক্ষা করে এবং অনুমোদন করে। সামরিক বাহিনীও পরোক্ষভাবে যুক্তি দিয়েছে যে তার প্রোগ্রামগুলি মানুষের বিশ্লেষণী ক্ষমতাকে দমন করতে পারে এবং ইসরাইল যে পরিমাণ তথ্য সংগ্রহ করে তার কারণে হতাহতের সংখ্যা কমিয়ে আনতে পারে। বিশ্লেষকরা উদ্বিগ্ন যে এই আধা-স্বায়ত্তশাসিত এআই সিস্টেমগুলি কোনও তদারকি ছাড়াই দ্রুত স্বায়ত্তশাসিত সিস্টেমে পরিণত হতে পারে সেই সময়ে,যখন কম্পিউটার প্রোগ্রাম ফিলিস্তিনিদের জীবন ও মৃত্যুর সিদ্ধান্ত নেবে।

ইসরায়েলের এআই যুদ্ধ প্রযুক্তি আন্তর্জাতিক বা রাষ্ট্রীয় পর্যায়ের নিয়ন্ত্রণের অধীন নয়। ইসরায়েলি জনসাধারণের এই সিস্টেমগুলি সম্পর্কে খুব কম প্রত্যক্ষ জ্ঞান রয়েছে। ইরান বা সিরিয়া যদি এমন একটি ব্যবস্থা মোতায়েন করে তাহলে আন্তর্জাতিক ক্ষোভ দানা বাঁধতে পারে।

আরও পড়ুন : ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে দুই ইসরায়েলি নিহত

যদিও ইসরায়েলের এআই প্রোগ্রামের সঠিক প্রকৃতি গোপন থাকে,তার সামরিক বাহিনী এআই ব্যবহার নিয়ে গর্ব করছে। তারা ২০২১ সালে গাজা উপত্যকায় তাদের ১১ দিনের আক্রমণকে বিশ্বের প্রথম “এআই যুদ্ধ” বলে অভিহিত করেছে। এআই যুদ্ধের গভীর বিতর্কিত প্রকৃতি এবং এই প্ল্যাটফর্মগুলি সম্পর্কে অমীমাংসিত নৈতিক উদ্বেগের কারণে, এটি মর্মাহত কিন্তু কমই আশ্চর্যজনক যে ইসরায়েলি সামরিক বাহিনী এই প্রোগ্রামগুলির ব্যবহার সম্পর্কে এতটাই উচ্ছৃঙ্খল। সর্বোপরি, ইসরায়েল কদাচিৎ যুদ্ধবিষয়ক আন্তর্জাতিক আইন অনুসরণ করেছে।

ইসরায়েলের এই অস্ত্র মোতায়েনের ক্ষেত্রে অন্যান্য চ্যালেঞ্জ রয়েছে। ফিলিস্তিনিদের জীবন রক্ষার ক্ষেত্রে ইসরায়েলের একটি ভয়ঙ্কর ট্র্যাক রেকর্ড রয়েছে। যদিও দেশটির জনসংযোগ আধিকারিকরা এই বলে যে সেনাবাহিনী নৈতিকভাবে কাজ করে এবং বেসামরিক নাগরিকদের রক্ষা করে, বাস্তবতা হল যে এমনকি সবচেয়ে “আলোকিত” সামরিক দখলও মানবাধিকারের ধারণার বিরোধী। সোশ্যাল মিডিয়ার যুগে, এমনকি ইসরায়েলের সবচেয়ে প্রবল সমর্থকরা প্রশ্ন করে যে, দেশটি কখনও কখনও ফিলিস্তিনিদের প্রতি বেপরোয়া কেন হয়।

সম্ভবত এই প্রোগ্রামগুলি যে সার্বজনীন উদ্বেগ উত্থাপন করে তা হল ফিলিস্তিনিরা ইসরায়েল এবং এর এআই প্ল্যাটফর্মগুলিতে তাদের ডেটা দিতে সম্মতি দেয়নি। অনেক ধরণের AI প্রোগ্রাম তৈরি করতে আমাদের ডেটা ব্যবহার করার জন্য সমাজ কীভাবে সত্যই সম্মত হয়নি তার জন্য এখানে একটি অসুস্থ দৃষ্টান্ত রয়েছে। অবশ্যই, Gmail এর মতো পরিষেবাগুলির জন্য আমরা সম্মত যে শর্তাবলী আছে, কিন্তু আমরা সম্পূর্ণরূপে ইন্টারনেট ত্যাগ না করা পর্যন্ত আমাদের অপ্ট-আউট করার একটি কার্যকর বিকল্প নেই৷

ফিলিস্তিনিদের জন্য, পরিস্থিতি স্পষ্টতই আরও গুরুতর। তাদের জীবনের প্রতিটি দিক, যখন তারা কাজ করতে যায় তখন থেকে তারা কতটা খাবার গ্রহণ করে,তা ইসরায়েলি ডেটা সেন্টারে যুক্ত করা হয় এবং সামরিক অভিযানগুলি নির্ধারণ করতে ব্যবহৃত হয়। এই চরম ভবিষ্যৎ কি সারা বিশ্বের আরও সমাজের জন্য অপেক্ষা করছে? ভ্রমণের দিকনির্দেশ এবং নিয়ন্ত্রণের বাইরে এই সিস্টেমগুলির বিকাশ ভালভাবে বোঝায় না।

জোসেফ ডানা, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ আফ্রিকা বিষয়ক লেখক, আরব নিউজ। মতামত লেখকের নিজস্ব। আরব নিউজ বা বিএনএনিউজ২৪ ডটকম এ মতামতের জন্য দায়ি নন।

সম্পাদনা: এসজিএন

Loading


শিরোনাম বিএনএ