31 C
আবহাওয়া
১১:১৫ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » আগ্রাবাদে ৬ লাখ টাকার ঔষধ জব্দ, জরিমানা ৬০ হাজার

আগ্রাবাদে ৬ লাখ টাকার ঔষধ জব্দ, জরিমানা ৬০ হাজার

আগ্রাবাদে ৬ লাখ টাকার ঔষধ জব্দ, জরিমানা ৬০ হাজার

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম নগরের কেন্দ্রীয় চর্ম ও সামাজিক স্বাস্থ্য কেন্দ্রে (আমেরিকান হাসপাতাল) অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও ঔষধ প্রশাসন অধিদপ্তর। সোমবার (১৯ জুন) আগ্রাবাদে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে আমেরিকান হাসপাতালের গেটের সামনে মা ফার্মেসি, মা মেডিকেয়ার এবং স্বাগতা ফার্মেসি থেকে চীন, ভারতসহ বিভিন্ন দেশের প্রায় ৬ লাখ টাকার অনিবন্ধিত ঔষধ জব্দ করা হয়। এসময় প্রত্যেক ফার্মেসিকে ২০ হাজার করে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

ফার্মেসী মালিকরা অভিযোগ করে জানান, সরকারি হাসপাতালের ডাক্তাররাই এ সকল অনিবন্ধিত ঔষধ প্রেসক্রিপশন করছেন।

এসময় বেশ কিছু রোগীর সাথে কথা বলে জানা যায়, ডাক্তাররা এমন ওষুধ লেখেন যা এখানে অবস্থিত ৩/৪ টা ফার্মেসি ব্যাতীত অন্য কোথাও পাওয়া যায়না। রোগীদের প্রেসক্রিপশন চেক করে দেখা যায়, সরকারি হাসপাতালের স্লিপে বিভিন্ন অনিবন্ধিত ঔষধ প্রেসক্রিপশন করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ফার্মেসি মালিক জানান, প্রতিটি বিদেশী ক্রীমের দাম এক থেকে তিন হাজার টাকা পর্যন্ত। প্রতি ক্রীমে ডাক্তার ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত কমিশন পান। এছাড়া এই হাসপাতালের সকল রোগীদের মেডিলিভ নামক একটি ল্যাবে টেস্ট করানোর জন্য বলে দেয়া হয়। হাসপাতালের সামনেই দালালরা দাঁড়িয়ে থাকে।

সরকারি হাসপাতালের ডাক্তারদের বিরুদ্ধে এ ধরনের অনিয়মের সরাসরি প্রমাণ পেয়ে একটু বিব্রতকর পরিস্থিতিতে পড়েন মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। তিনি পরিচালকের (স্বাস্থ্য) সাথে কথা বলে এ সকল অসাধু ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন বলে জানান।

অভিযানে উপস্থিত চট্টগ্রাম ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম সুলতানুল আরেফীন বলেন, “এ ওষুধগুলো ড্রাগ এডমিনিস্ট্রেশনের নিবন্ধিত নয়। এগুলো কোন ফার্মেসিতে বিক্রি করা যাবেনা এবং কোন ডাক্তার এগুলো প্রেসক্রিপশন করতে পারবেনা। কিন্তু এই সরকারি হাসপাতালের ডাক্তাররা কেন এটি প্রেসক্রিপশন করছেন সেটি আমি বলতে পারবনা।”

বিএনএনিউজ/সাইদুল আজাদ,বিএম

Loading


শিরোনাম বিএনএ